ইউক্রেনে আগ্রাসন: সব লিগ থেকেই ‘বিতাড়িত’ রাশিয়া

ইউক্রেনে আগ্রাসন: সব লিগ থেকেই ‘বিতাড়িত’ রাশিয়া

ছবি: সংগৃহীত

ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনে গত ফেব্রুয়ারিতে উয়েফা জানিয়েছিল ‘পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত’ পুতিনের দেশকে সব ধরনের আন্তর্জাতিক প্রতিযোগিতা থেকে বহিষ্কার করা হলো। ২ মে  উয়েফা আবারও রাশিয়াকে ‘নিষিদ্ধ’ করল। 

এক বিবৃতিতে ইউরোপিয়ান ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা (উয়েফা) জানায়, এ বছর মেয়েদের ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে অংশ নিতে পারবে না রাশিয়া। আগামী মৌসুমে উয়েফা আয়োজিত কোনো টুর্নামেন্টেও অংশ নিতে পারবে না রাশিয়ার ক্লাব। 

শুধু তাই নয়; ছেলেদের ২০২৮ ও ২০৩২ ইউরোর আয়োজক ওয়ার প্রতিদ্বন্দ্বিতাও রাশিয়া করতে পারবে না বলে সিদ্ধান্ত জানিয়ে দিয়েছে উয়েফা।

এ অর্থে এখন  এ দুটি টুর্নামেন্ট আয়োজন করার প্রতিদ্বন্দ্বিতা চলবে ব্রিটেন, আয়ারল্যান্ড ও তুরস্কের মধ্যে।

এছাড়া উয়েফার টুর্নামেন্ট থেকে রাশিয়ান ক্লাবগুলোকে নিষিদ্ধ করার সিদ্ধান্ত মানে আগামী মৌসুমে চ্যাম্পিয়নস লিগ, ইউরোপা লিগ ও ইউরোপা কনফারেন্স লিগে রাশিয়ার কোনো দলকে দেখা যাবে না। 

যে কারণে রাশিয়ার লিগ চ্যাম্পিয়ন জেনিত সেন্ট পিটার্সবার্গ ২০০২-২৩ মৌসুমে চ্যাম্পিয়নস লিগের গ্রুপ পর্বে খেলতে পারবে না। তাদের জায়গায় স্কটিশ প্রিমিয়ার লিগে চ্যাম্পিয়ন দল খেলবে ইউরোপের ক্লাব শ্রেষ্ঠত্বসূচক এই টুর্নামেন্টে।

অন্যদিকে মেয়েদের ইউরো অনুষ্ঠিত হবে জুলাইয়ে ইংল্যান্ডে। রাশিয়ার জায়গায় এ টুর্নামেন্টে খেলবে পর্তুগাল। রাশিয়ার মেয়েদের জাতীয় দল ২০২৩ বিশ্বকাপের জন্য ইউরোপিয়ান অঞ্চলের বাছাইপর্বেও আর অংশ নিতে পারবে না। ছেলেদের জাতীয় দল ২০২২-২৩ নেশনস লিগ থেকেও নিষিদ্ধ হলো।

তথ্যসূত্র- রয়টার্স, দ্য গার্ডিয়ান