সুজানগরে তিন হাজার লিটার সয়াবিন তেল জব্দ

সুজানগরে তিন হাজার লিটার সয়াবিন তেল জব্দ

সুজানগরে তিন হাজার লিটার সয়াবিন তেল জব্দ

ঈশ্বরদীর পর এবার সুজানগরে অভিযান চালিয়ে ৩ হাজার লিটার সয়াবিন তেল জব্দ করা হয়েছে। বাজারে  তেলের কৃত্রিম সৃস্টি করে অসাধু ব্যবসায়ীরা ঈদুল আযহায় বেশি দামে বিক্রি করার লক্ষ্যে তেল মজুত করে রেখেছে।

বুধবার পাবনার সুজানগরে একটি মুদি দোকানে অভিযান চালিয়ে অবৈধভাবে মজুদ করা ৩ হাজার ১৩৭ লিটার সয়াবিন তেল জব্দ করেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর। সকাল ১১টার দিকে শহরের সুজানগর ঘোষের দোকান থেকে এ তেল জব্দ করা হয়।

এ সময় দোকান মালিককে এক লাখ টাকা জরিমানা করা হয়। জব্দ করা তেলের মধ্যে রয়েছে ১,৪৩৫ লিটার  খোলা সয়াবিন তেল এবং ১,৭০২ লিটার বোতলজাত সয়াবিন তেল।

বাজারে কৃত্রিম সংকট তৈরি করে বেশি দামে বিক্রির আশায় অসাধু ব্যবসায়ীরা দিন দিন তেল মজুত করে  রেখেছে।

এর আগে মঙ্গলবার জেলার ঈশ্বরদীতে শ্যামল পালের শ্যামল দোকান থেকে ১৮ হাজার লিটার সয়াবিন তেল জব্দ এবং ২০ হাজার টাকা জরিমানা করা হয়।

পাবনার ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের সহকারী পরিচালক জহিরুল ইসলাম জানান, গোপন সংবাদের ভিত্তিতে দোকানের গোডাউনে অভিযান চালিয়ে ওই তেল জব্দ করা হয়।

ঈদুল ফিতরের আগে এসব তেল কিনে মজুদ করে বাজারে কৃত্রিম সংকট সৃষ্টি করেন ব্যবসায়ী দুলাল ঘোষ। কুরবানির  ঈদে বেশি লাভের আশায় তিনি এটি বিক্রির পরিকল্পনা করেন।

অবৈধভাবে তেল মজুদ করার দায়ে ভোক্তা অধিকার সংরক্ষণ আইনে দোকান মালিক দুলাল ঘোষকে এক লাখ টাকা জরিমানা করা হয়েছে। জব্দকৃত তেলের মধ্যে ১ হাজার ২০৭ লিটার বোতলজাত সয়াবিন তেল আগের ন্যায্যমূল্যে খোলা বাজারে বিক্রি করে দেয়া হয় ঘটনাস্থল থেকে।

অভিযান পরিচালনায় সহযোগিতা করেন সুজানগর উপজেলা স্যানিটারি ইন্সপেক্টর মির্জা ইমতিয়াজ উদ্দিন আহমেদসহ সুজানগর থানার পুলিশ সদস্যরা।