পূর্ণ বয়স্ক মানুষের প্রতিদিন ৭৫ গ্রাম ভিটামিন সি খাওয়া প্রয়োজন

পূর্ণ বয়স্ক মানুষের প্রতিদিন ৭৫ গ্রাম ভিটামিন সি খাওয়া প্রয়োজন

ছবি- নিউজজোন বিডি

ময়মনসিংহ প্রতিনিধি :সাইট্রাস বা লেবু জাতীয় ফল বাংলাদেশের সকল বয়সী মানুষের কাছেই অত্যান্ত জনপ্রিয় ফল। প্রতিটি পূর্ণ বয়স্ক মানুষের প্রতিদিন ৭৫ গ্রাম ভিটামিন সি খাওয়া প্রয়োজন। প্রতিবছর দেশে ৪ হাজার ৩৮০ মেট্রিক টন ভিটামিন সি প্রয়োজন,ভিটামিন সি’র উৎস হিসাবে মাল্টা, কমলা,লেবু,বাতাবিলেবু,কাজলীলেবু প্রভৃতি গ্রহন করা হলে বছরে ৩০ লক্ষ মেট্রিক টন সাইট্রাস জাতীয় ফলের প্রয়োজন মন্তব্য করে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক কৃষিবিদ মোঃ বেনজীর আলম বলেছেন ভিটামিন সি জাতীয় ফল খেলে মানুষের রোগ প্রতিরোধে ক্ষমতা বৃদ্ধি এবং মহামারী করোনা ভাইরাস প্রতিরোধে সহায়তা করে।দেশে প্রতিবছর মাল্টা ১৪ হাজার ২৩৩,লেবু ২৩ হাজার ৬১ ,বাতাবী লেবু ৯০ হাজার ৯০৭ মেট্রিক টন উৎপাদন হয় । দেশ থেকে প্রতি বছর লেবু জাতীয় ফল এলাচি লেবু,বাতাবী লেবু,জারা লেবু,কলম্বো লেবু, সাতকরা ও আদা বিশ্বের বিভিন্ন দেশে রপ্তানি হয়ে থাকে। দেশ থেকে বছরে ১৩ কোটি টাকার লেবু এবং ১৯০ কোটি টাকার কমলা ও মাল্টা বিদেশে আমদানি করা হয়। তিনি আরো বলেন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মজিবুর  রহমানের কণ্যা বর্তমান প্রধান মন্ত্রী শেখ হাসিনা কৃষক ও কৃষির উন্নয়নের লক্ষ্যে  নিরলস ভাবে কাজ করে যাচ্ছেন।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর ময়মনসিংহ অঞ্চলের আয়োজনে লেবু জাতীয় ফসলের সম্প্রসারণ ,ব্যবস্থাপনা ও উৎপাদন বৃদ্ধি প্রকল্পের সহযোগিতায় গতকাল শুক্রবার বাংলাদেশ কৃষি বিশ্ব বিদ্যালয়ের কৃষি অনুষদের ডিন অফিসের কনফারেন্স রুমে দিন ব্যাপী আঞ্চলিক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের ময়মনসিংহ অঞ্চলের অতিরিক্ত পরিচালক কৃষিবিদ মোঃ আবু হানিফের সভাপতিত্বে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের সিনিয়র শিক্ষক প্রফেসর ড. মাসুম আহমেদ,প্রফেসর ড. সৈয়দ আখতার হোসেন.চৌধুরী রানা,বাংলাদেশ পরমাণু কৃষি গবেষনা ইনস্টিটিউটের মহাপরিচালক কৃষিবিদ ড.মীর্জা মোফাজ্জল ইসলাম অপু,কৃষি সম্প্রসারন অধিদপ্তরের উদ্ভিদ সংরক্ষন উইংয়ের পরিচালক কৃষিবিদ কৃষিবিদ আলহাজ্ব মোঃ আব্দুল মাজেদ,কৃষি সম্প্রসারণ অধিদপ্তর শেরপুরের উপ-পরিচালক কৃষিবিদ ড.মুহিত কুমার দে,কৃষি সম্প্রসারন অধিদপ্তর খামার বাড়ির অতিরিক্ত উপপরিচালক প্রশাসন-১ কৃষিবিদ বণি আমিন,কৃষি সম্প্রসারন অধিদপ্তর নেত্রকোনার উপ পরিচালক কৃষিবিদ মোবারক আলী, ময়মনসিংহের উপ পরিচালক কৃষিবিদ মতিউজ্জামান লাভলু,বৃহত্তর ময়মনসিংহের ফসলের নিবিড়তা বৃদ্ধি করণ প্রকল্পের পরিচালক কৃষিবিদ জিয়াউর রহমান,তেল জাতীয় ফসলের উৎপাদন বৃদ্ধি প্রকল্পের পরিচালক কৃষিবিদ মোঃ জসীম উদ্দিন,ভাসমান বেডে সবজি  উৎপাদন প্রকল্পের পরিচালক কৃষিবিদ ড. বিজয় কৃষ্ণ বিশ্বাস,শেরপুরের কৃষি প্রশিক্ষন ইনস্টিটিউটের অধ্যক্ষ কৃষিবিদ ড.মঈন উদ্দিন,মোহনগঞ্জ ও জগন্নাথপুর কৃষি প্রশিক্ষন ইনস্টিটিউট স্থাপন প্রকল্পের পরিচালক কৃষিবিদ ড.শরীফুল ইসলাম, নেত্রকোনর প্রশিক্ষন কর্মকর্তা কৃষিবিদ আলহাজ্ব শাহজাহান সিরাজ ময়মনসিংহ আঞ্চলিক অফিসের উপ-পরিচালক কৃষিবিদ সালমা আক্তার,ময়মনসিংহ হর্টি কালচারের উপ-পরিচালক কৃষিবিদ শহীদুল্লাহ, উপজেলা পর্যায়ে প্রযুক্তি হস্তান্তরের জন্য কৃষক প্রশিক্ষণ(তৃতীয় পর্যায়) প্রকল্পের ময়মনসিংহ অঞ্চলের প্রশিক্ষন সমন্বয়কারী কৃষিবিদ সুকল্প দাস ,কৃষিবিদ রেজওয়ানুল বারী রনি ও প্রকল্পের উপ-প্রকল্প পরিচালক কৃষিবিদ দীপক কুমার পাল প্রমুখ বক্তব্য রাখেন।

প্রধান অতিথির বক্তব্যে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক কৃষিবিদ মোঃ বেনজীর আলম আরো বলেন লেবু জাতীয় ফল বাংলাদেশের একটি গুরুত্বপূর্ণ জনপ্রিয় ফসল,এদেশে ১১ ধরনের লেবু জাতীয় ফলউৎপন্ন হয়। লেবু জাতীয় ফল অত্যন্ত আকর্ষণীয় ,পুষ্টি উপাদানে ভরপুর,সুস্বাদু এবং সকল শ্রেণীর মানুষের কাছে সমাদৃত। এ ফলে ভিটামিন সি,এ.বি.বিভিন্ন খনিজ পদার্থ.ভক্ষনযোগ্য আঁশ এবং  আত্তীকরণযোগ্য শর্করা অধিক পরিমাণে বিদ্যমানথাকায় এগুলো মানুষের পুষ্টিনিরাপত্তায় উল্লেখ্যযোগ্য অবদান রাখছে।নিয়মিত লেবুজাতীয় ফল খেলে ভিটামিন বি এবং সি জনিত পুষ্টি সমস্যা দেখা দেয় না। তাই মানুষের পুষ্টি চাহিদা পুরণের লক্ষ্যে মহাপরিচালক লেবু জাতীয়  ফলের উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে লেবু জাতীয় ফসলের আবাদ বাড়ানোর জন্য কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মাঠ পর্যায়ের কর্মকর্তাদের দায়িত্বশীল ভুমিকা পালন করতে নির্দেশ দিয়েছেন।

প্রশিক্ষন কর্মশালায় লেবু জাতীয় ফসলের সম্প্রসারণ,ব্যবস্থাপনা ও উৎপাদন বৃদ্ধি প্রকল্পের পরিচালক কৃষিবিদ ড.ফারুক আহমেদ বলেন লেবু ভিটামিন সি সমৃদ্ধ একটি জনপ্রিয় ফল,সারাদেশে লেবু চাষ হলেও ময়মনসিংহ,টাঙ্গাইল,জামালপুর, মানিকগঞ্জ, নরসিংদী,ঢাকা, মৌলভীবাজার,সিলেট,খাগড়াছড়ি, রাঙ্গামাটি,বান্দরবন,চট্রগ্রাম,রংপুর,পাবনা ও রাজশাহী জেলায় সর্বাধিক পরিমাণ লেবু উৎপন্ন হয়। লেবু সম্ভাবনাময় রপ্তানিযোগ্য বাংলাদেশের একটি ফল,বর্তমানে মধ্যপাচ্য ও ইউরোপের দেশ গুলোতে লেবু রপ্তানি হচ্ছে। লেবু জাতীয় ফলে ভিটামিন-এ,ভিটামিন-সি আয়রন ও প্রচুর ক্যালসিয়াম রয়েছে।

লেবু জাতীয় ফল খাবার খেলে মানুষের রোগ প্রতিরোধ ক্ষমতা (ইমিউনিটি) বাড়বে এবং ক্যান্সার, ডায়াবেটিস ও করোনা প্রতিরোধে ও পুষ্টি নিরাপত্তায় কার্যকর ভুমিকা রাখবে বলে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের সিনিয়র শিক্ষক ও ফল বিজ্ঞানীরা জানিয়েছেন। কর্মশালায় বক্তারা বলেন দেশের জনসংখ্যার খাদ্য চাহিদা মিটাতে লেবু জাতীয় ফসলের উৎপাদন বাড়াতে হবে এবং উৎপাদন বাড়ানো ও ব্যবহার বৃদ্ধির সুযোগ রয়েছে,লেবু জাতীয় ফসলের ব্যবহার বাড়ালে তাতে পুষ্টির ঘাটতিও অনেকটা লাগব হবে। 

দিন ব্যাপী আঞ্চলিক কর্মশালায় ময়মনসিংহ বিভাগের জেলা-উপজেলা কৃষি কর্মকর্তা,কৃষি বিজ্ঞানী,কৃষিবিদ,হর্টিকালচারের কর্মকর্তা,ও ফল চাষীরা অংশ গ্রহন করেন। ভিটামিন সি’র চাহিদা পূরন ও বিপুল পরিমাণ বৈদেশিক অর্থের সাশ্রয়ের জন্য দেশের ৮টি বিভাগে ৩০টি জেলায় প্রকল্পের আওতায় ময়মনসিংহ বিভাগের গফরগাঁও,ফুলবাড়িয়া, তারাকান্দা, ফুলপুর ধোবাউড়া ভালুকা, নালিতাবাড়ি, ঝিনাইগাতী, শ্রীবরদী,ঝিনাইগাতী,দূর্গাপূর,কমলাকান্দা ও পূর্বধলাসহ ১২৩টি উপজেলায় লেবু জাতীয় ফলের আধুনিক কলাকৌশল বিস্তার ঘটানোর জন্য লেবু জাতীয ফলের সম্প্রসারণ,পুরাতন বাগানের ব্যবস্থাপনা ও উৎপাদন বৃদ্ধির জন্য লেবুজাতীয় ফসলের সম্প্রসারণ,ব্যবস্থাপনা ও উৎপাদন বৃদ্ধি নামে একটি প্রকল্প গ্রহন করা হয়েছে।