ভারতে মাঙ্কি পক্সের থাবা?

ভারতে মাঙ্কি পক্সের থাবা?

ভারতে মাঙ্কি পক্সের থাবা?

ভারতে মাঙ্কি পক্সের সংক্রমণের আশঙ্কা। একাধিক উপসর্গ থাকায় উত্তরপ্রদেশের এক শিশুর নমুনা পাঠানো হলো পরীক্ষার জন্য। এই ঘটনায় স্বাভাবিকভাবে আতঙ্ক ছড়িয়েছে।জানা গেছে, উত্তরপ্রদেশের বাসিন্দা বছর পাঁচেকের শিশুটি। সম্প্রতি তার শরীরে ব়্যাশ বেরিয়েছে। সেই সাথে রয়েছে চুলকানি।

চিকিৎসকরা জানিয়েছেন, ওই শিশুটির আর কোনো সমস্যা নেই। তা সত্ত্বেও সতর্কতার খাতিরে শিশুটির নমুনা পরীক্ষার জন্য পাঠানো হয়েছে। গাজিয়াবাদের মুখ্য স্বাস্থ্য কর্মকর্তা জানিয়েছে, শিশুটি বিদেশ ভ্রমণ করেনি। বিদেশ ফেরত কারো সংস্পর্শেও আসেনি। তবে রিপোর্ট না আসা পর্যন্ত দুশ্চিন্তা জারি থাকছেই।

উল্লেখ্য, করোনার দাপট পুরোপুরি কাটার আগেই চোখ রাঙাচ্ছে মাঙ্কিপক্স। ইউরোপের বিভিন্ন দেশ তো বটেই, বিশ্বের অন্যান্য দেশেও খোঁজ মিলেছে আক্রান্তের। যদিও শেষ পাওয়া খবর অনুযায়ী, এখনো ভারতে কারো মাঙ্কিপক্সে সংক্রমিত হওয়ার কথা জানা যায়নি। তবে আগে থেকেই সতর্ক রয়েছে কেন্দ্র। তাই এবার সংক্রমণ রুখতে গাইডলাইন প্রকাশ করেছে স্বাস্থ্য মন্ত্রণালয়।

ত্বকে র‍্যাশ, কনজাংটিভাইটিস, মুখের আলসার, জ্বরের মতো নানা উপসর্গের ক্ষেত্রে আলাদা আলাদা চিকিৎসার কথা বলা হয়েছে কেন্দ্রের গাইডলাইনে। কোনো ব্যক্তি যদি আক্রান্ত দেশগুলোতে ২১ দিনের মধ্যে গিয়ে থাকেন এবং তার শরীরে র‍্যাশ বের হতে থাকে তাহলে সতর্ক থাকার পরামর্শ দেয়া হয়েছে। তবে দেখতে হবে তার শরীরে জ্বর, মাথাব্যথা, গায়ে যন্ত্রণা, দুর্বলতার মতো উপসর্গও রয়েছে কিনা।

সূত্র : সংবাদ প্রতিদিন