ম্যাক্রোঁর দল পার্লামেন্টে সংখ্যাগরিষ্ঠতা হারাচ্ছে

ম্যাক্রোঁর দল পার্লামেন্টে সংখ্যাগরিষ্ঠতা হারাচ্ছে

ছবি: সংগৃহীত

ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর জোট পার্লামেন্টে তাদের সংখ্যাগরিষ্ঠতা হারাচ্ছে বলে ধারণা করা হচ্ছে। রোববার দ্বিতীয় রাউন্ডের নির্বাচনের পর সম্ভাব্য ফলাফলে দেখা যাচ্ছে, ম্যাক্রোঁর জোট পার্লামেন্টে সর্বাধিক আসন পেলেও সংখ্যাগরিষ্ঠতা হারাতে যাচ্ছে।

সম্ভাব্য ফলাফলে দেখা যাচ্ছে, ম্যাক্রোঁর প্রার্থীরা পার্লামেন্টে ২১০ থেকে ২৪০টি আসন পাচ্ছে। আর জাতীয় পরিষদে একক সংখ্যাগরিষ্ঠতার জন্য প্রয়োজন অন্তত ২৮৯টি আসনের।

এর অর্থ হলো ৫৭৭ আসনবিশিষ্ট পরিষদে নিয়ন্ত্রণ বজায় রাখার জন্য ম্যাক্রোঁকে এখন অন্যান্য দলের সাথে জোট করতে হবে।

বাজেটমন্ত্রী গ্যাব্রিয়েল আত্তাল বলেন, 'আমরা যেমনটি আশা করেছিলাম, তত আসন পাইনি। ফরাসিরা আমাদের নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা দেয়নি। নজিরবিহীন পরিস্থিতিতে আমাদের বিভাজন এড়াতে হবে।'

পার্লামেন্টে সংখ্যাগরিষ্ঠতা না পাওয়াটা প্রেসিডেন্ট ম্যাক্রোঁর জন্য কঠিন পরিস্থিতির সৃষ্টি করবে।

নুপেস নামে একটি নতুন জোট প্রধান বিরোধী দল হিসেবে আত্মপ্রকাশ করেছে। কট্টর বামপন্থী সমাজবাদী, গ্রিন পার্টিকে নিয়ে জ্যাঁ-লুক মেলেচোনের নেতৃত্বে এই জোট ১৪৯ থেকে ১৮৮টি আসন পাবে বলে ধারণা করা হচ্ছে।

মেলেচোন বলেন, 'অপ্রত্যাশিত পরিস্থিতির সৃষ্টি হয়েছে। প্রেসিডেন্টের দল বিপর্যস্ত হয়েছে। তবে একক কোনো সংখ্যাগরিষ্ঠতা দেখা যাচ্ছে না।'

নির্বাচনে উগ্র ডানপন্থী ন্যাশনাল র‌্যালিরও বিপুল বিজয় হয়েছে। তারা ৮০টির বেশি আসন পাবে বলে ধারণা করা হচ্ছে। অথচ গত পার্লামেন্টে তাদের আসন ছিল মাত্র আটটি।

এই দলের নেতা ম্যারিন লে পেন বলেন, তিনি ডান ও বাম- সব দলের দেশপ্রেমিকদের ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানাচ্ছেন।

সূত্র : আলজাজিরা