এক মাসের টুর্নামেন্টে গেল ২৮ মাস, তবুও....

এক মাসের টুর্নামেন্টে গেল ২৮ মাস, তবুও....

এক মাসের টুর্নামেন্টে গেল ২৮ মাস, তবুও....

নানা নাটকীয়তা শেষে মুজিববর্ষ উপলক্ষে ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) বঙ্গবন্ধু আন্তঃবিভাগ ও আন্তঃহল ক্রিকেট টুর্নামেন্টের সমাপ্তি হয়েছে।

সেমিফাইনালের ম্যাচ শেষ না করেই ঘরোয়াভাবে বিজয়ী নির্ধারণ করে মঙ্গলবার (২১ জুন) পুরস্কার বিতরণ করা হয়। এর মধ্যদিয়ে এক মাসের টুর্নামেন্টটির পর্দা নামল দুই বছর চার মাস পাঁচদিন পর। এর আগে ৩২টি বিভাগের অংশগ্রহণে ২০২০ সালের ১৬ ফেব্রুয়ারি টুর্নামেন্টের উদ্বোধন করেন তৎকালীন উপাচার্য অধ্যাপক হারুন-উর-রশীদ আসকারী। মাঝে করোনায় এবং বিভাগগুলোর মধ্যকার দ্বন্দ্বে দফায় দফায় খেলা বন্ধ থাকে।

সোমবার জিমনেসিয়ামের প্লে-গ্রাউন্ডে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন উপাচার্য অধ্যাপক শেখ আবদুস সালাম। এসময় উপ-উপাচার্য অধ্যাপক মাহবুবুর রহমান, কোষাধ্যক্ষ অধ্যাপক আলমগীর হোসেন ভূঁইয়া, ভারপ্রাপ্ত রেজিস্ট্রার আতাউর রহমানসহ বিভিন্ন বিভাগের শিক্ষক-কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

জানা যায়, মুজিববর্ষ উপলক্ষে ফেব্রুয়ারিতে টুর্নামেন্টটি শুরু হওয়ার পর মার্চে করোনায় শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ হয়ে গেলে খেলা বন্ধ হয়ে যায়। পরে ২০২১ সালের ২০ ডিসেম্বর আবারো টুর্নামেন্ট শুরু হলে ল’ এন্ড ল্যান্ড ম্যানেজমেন্ট ও বায়োটেকনোলজি এন্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং বিভাগের মধ্যে সেমিফাইনাল অনুষ্ঠিত হয়। এই ম্যাচে বায়োটেক বিভাগের বিরুদ্ধে ছাত্রত্ব না থাকা এক খেলোয়াড়কে খেলানোর অভিযোগ উঠে। অপর দিকে আইন ও ব্যবস্থাপনা বিভাগের মধ্যকার কোয়ার্টার ফাইনাল ম্যাচে আইন বিভাগের এক শিক্ষার্থীর ছাত্রত্ব নিয়ে প্রশ্ন উঠে। এতে খেলা তিন মাস স্থগিত থাকে। পরবর্তীতে ওই দুই বিভাগের দুই খেলোয়াড়ের ছাত্রত্ব না থাকার বিষয়টি প্রমাণ পেলে ম্যাচ দুটি পরিত্যাক্ত করে আবারো খেলার ঘোষণা দেওয়া হয়।

এ দিকে পরবর্তীতে আইন বিভাগ তাদের খেলোয়াড়ের ছাত্রত্ব প্রমাণ করলে কোয়ার্টার ফাইনাল ম্যাচে ব্যবস্থাপনা বিভাগ অংশ নেয়নি। ফলে আইন বিভাগ সেমিফাইনালে উঠে যায়। সেমিফাইনালে আইন বিভাগ ফিন্যান্স এন্ড ব্যাংকিং বিভাগকে হারিয়ে ফাইনালে জায়গা করে নেয়। অপরদিকে ল’ এন্ড ল্যান্ড ম্যানেজমেন্ট ও বায়োটেকনোলজি এন্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং বিভাগের মধ্যকার পরিত্যক্ত খেলাটি মাঠে গড়ালেও দুই বিভাগের শিক্ষার্থীদের মারামারির কারণে ম্যাচ স্থগিত হয়ে যায়। অবশেষে আরো তিন মাস পর স্থগিত ম্যাচটি মাঠে না গড়িয়েই ঘরোয়াভাবে ল’ এন্ড ল্যান্ড ম্যানেজমেন্ট ও বায়োটেকনোলজি এন্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং বিভাগকে যৌথভাবে রানার্সআপ ও আইন বিভাগকে চ্যাম্পিয়ন ঘোষণা করে টুর্নামেন্ট শেষ করা হয়।

এ বিষয়ে শারীরিক শিক্ষা বিভাগের পরিচালক ড. মোহাম্মদ সোহেল বলেন, আমরা এক মাসের টার্গেট নিয়ে টুর্নামেন্ট শুরু করেছিলাম। কিন্তু করোনা ও বিভাগগুলোর মধ্যকার নানা ঝামেলার কারণে অনেকটা সময় পেরিয়ে গেছে। শেষের খেলাগুলো মাঠে গড়ালে অপ্রীতিকর ঘটনার সম্ভাবনা ছিল। এজন্য সংশ্লিষ্ট সকলের সাথে কথা বলে ঘরোয়াভাবে বিজয়ী নির্ধারণ করে টুর্নামেন্টটির শেষ করেছি।