করোনার চতুর্থ ঢেউয়ের শঙ্কা

করোনার চতুর্থ ঢেউয়ের শঙ্কা

ছবি: সংগৃহীত

ফের করোনার প্রকোপ বাড়ছে। বিশেষজ্ঞরা এটাকে চতুর্থ ঢেউয়ের ইঙ্গিত বলে আশঙ্কা করছেন। গত ২৪ ঘণ্টায় ৮৭৪ রোগী শনাক্ত হয়েছেন।

তিন সপ্তাহ পর গত দুদিনে দুজনের মৃত্যুর খবর এসেছে। দৈনিক রোগী শনাক্তের হার ১১ শতাংশে পৌঁছে গেছে। চতুর্থ ঢেউয়ের কারণে এমনটা হচ্ছে। এভাবে চলতে থাকলে শিগগিরই সামাজিক সংক্রমণ শুরু হবে।

এছাড়া শীর্ষস্থানীয় একটি বিশ্ববিদ্যালয়ের গবেষকরা জিনোম সিকোয়েন্সিং করে মঙ্গলবার দুজনের শরীরে ভাইরাসের ওমিক্রন ধরনের নতুন সাব-ভ্যারিয়েন্ট ইঅ.৪/৫ শনাক্তের তথ্য দিয়েছেন।

জানতে চাইলে স্বাস্থ্য অধিদপ্তরের রোগ নিয়ন্ত্রণ বিভাগের সাবেক পরিচালক ডা. বেনজীর আহমেদ বলেন, দেশে গত কয়েকদিন করোনা সংক্রমণ ও শনাক্ত বাড়ছে। বাস্তবে এই সংখ্যা আরও বেশি হবে।

কারণ অনেকের উপসর্গ থাকলেও পরীক্ষা করছে না। এদিকে ভারত, ম্যাকাও, চীন, হংকং, দক্ষিণ কোরিয়া, ভিয়েতনাম, থাইল্যান্ডেও রোগী বাড়ছে। বুস্টার ডোজ নিয়েও মানুষ করোনা আক্রান্ত হচ্ছেন।

তাতে মনে হচ্ছে চতুর্থ ঢেউ শুরু হয়ে গেছে। তিনি বলেন, এই ঢেউ কত ছোট রাখা যায় সে ব্যাপারে দ্রুত পদক্ষেপ নিতে হবে। প্রথমে একটি জিনোম সিকোয়েন্সিং বা রোগতাত্ত্বিক বিশ্লেষণ দরকার। তাতে বোঝা যাবে বর্তমান ভেরিয়েন্ট কোনটি।