নানা কারণে কাঞ্চন জাতের পেয়ারা উৎপাদন হুমকির মুখে

নানা কারণে কাঞ্চন জাতের পেয়ারা উৎপাদন হুমকির মুখে

ছবি: সংগৃহীত

চট্টগ্রামের চন্দনাইশে কাঞ্চন জাতের ঐতিহ্যবাহী অর্গানিক পেয়ারা (স্বাস্থ্যসম্মত) উৎপাদন এখন হুমকির মুখে পড়েছে। সরকারি ও বেসরকারি ভাবে এই জাতের পেয়ারা ও বাগান রক্ষণাবেক্ষণ করা না হলে আগামী কয়েক বছরের মধ্যে তা হারিয়ে বা বিলুপ্ত হয়ে যাওয়ার আশঙ্কা দেখা দিয়েছে।

নির্বিচারে পাহাড় ও পাহাড়ের মাটি কাটা এবং যত্রতত্র পেয়ারা বাগান কেটে মাছের খামার গড়ে তোলা ছাড়াও পাহাড়ের পাদদেশে গড়ে ওঠা ইটভাটার কালো ধোঁয়ার কারণে এক দিকে পেয়ারার ফলন যেমন কমছে তেমনিভাবে আশঙ্কাজনকভাবে হ্রাস পাচ্ছে পেয়ারা বাগানের পরিধিও। উপরোক্ত বিষয়ে পর্যালোচনা করে অতিসত্বর প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা না হলে দেশের অন্যতম অর্গানিক পেয়ারা চন্দনাইশের কাঞ্চন জাতটি এক সময় হারিয়ে যেতে পারে বলে স্থানীয় পেয়ারা বাগান মালিকগণ মনে করেন।

জানা গেছে, ভিটামিন সি ভরা পুষ্টিগুণে সমৃদ্ধ স্বাস্থ্যসম্মত (অর্গানিক) কাঞ্চন জাতের এই পেয়ারা এক সময় চট্টগ্রামসহ দেশের বিভিন্ন জেলার গণ্ডি ছাড়িয়ে মধ্যপ্রাচ্যেও পৌঁছে যেত এই পেয়ারা। এক সময়ে পেয়ারার মৌসুম শুরু হলে দক্ষিণ চট্টগ্রামের হাটবাজারগুলোতে পাইকারি ও খুচরা পেয়ারা বিক্রেতাদের আনাগোনাও বৃদ্ধি পেত। কিন্তু গত কয়েক বছর ধরে উপরোক্ত কারণে পেয়ারা বাগান ও ফলন হ্রাস পেতে শুরু করে যা চলতি মৌসুমে এই প্রভাব আরো প্রকট আকার ধারণ করেছে। এবার পেয়ারার ফলন গত কয়েক বছরের তুলনায় একেবারে নি¤œপর্যায়ে উপনীত