তেল নিয়ে পুতিন ও সৌদি যুবরাজের ফোনালাপ

তেল নিয়ে পুতিন ও সৌদি যুবরাজের ফোনালাপ

ছবি: সংগৃহীত

জ্বালানি তেলের বিশ্ব বাজার নিয়ে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও সৌদি আরবের যুবরাজ মোহাম্মদ বিন সালমান টেলিফোনে আলোচনা করেছেন।

সৌদি যুবরাজ সালমান ও মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের মধ্যে বৈঠকের এক সপ্তাহেরও কম সময়ের মধ্যে বৃহস্পতিবার পুতিন ও সৌদি শাসকের মধ্যে এই ফোনালাপ অনুষ্ঠিত হলো।

ক্রেমলিনের বিবৃতিতে বলা হয়, পুতিন ও সৌদি যুবরাজ বিশ্ব তেল বাজারের পরিস্থিতি নিয়ে বিস্তারিত আলোচনা করেছেন। তারা ওপেক প্লাস গ্রুপের সহযোগিতা জোরদার করার উপর গুরুত্বারোপ করেছেন।

সৌদি নেতৃত্বাধীন ওপেক তেলের বাজার সমন্বয় ও ভালোভাবে নিয়ন্ত্রণে অনেক বছর ধরে রাশিয়াসহ অন্যান্য তেল রফতানিকারক দেশগুলোর সাথে সহযোগিতা বজায় রেখে আসছে।

ওপেক প্লাস গ্রুপটি করোনাভাইরাস মহামারীকালে তেলের উৎপাদন হ্রাস করে তেলের বাজারে মূল্য ধস রোধ করে বাজার স্থিতিশীল রাখতে সহায়তা করে।

করোনা বিধিনিষেধ প্রত্যাহারের পরে বেশীরভাগ দেশে তেলের চাহিদা বেড়ে যাওয়ায় ওপেক প্লাস ধীরে ধীরে উৎপাদন বৃদ্ধি করে। ইউক্রেনে রাশিয়ার অভিযানের কারণে তেলের সরবরাহ নিয়ে আবার উদ্বেগ সৃষ্টি হয়, এতে তেলের দাম বেড়ে চলিত বছর ব্যারেল প্রতি ১২০ ডলার ছাড়িয়েছে।

ক্রেমলিন বিবৃতিতে বলেছে, পুতিন ও সৌদি যুবরাজ ওপেক প্লাস সদস্যদের সহযোগিতায় বিশ্বে জ্বালানি তেলের বাজারে প্রয়োজনীয় ভারসাম্য ও স্থিতিশীলতা বজায় রাখা সম্ভব হয়েছে বলে সন্তোষ প্রকাশ করেন।

সূত্র : বাসস