শান্তিতে নোবেল জয়ী উত্তর আয়ারল্যান্ডের ডেভিড ট্রিম্বলের মৃত্যু

শান্তিতে নোবেল জয়ী উত্তর আয়ারল্যান্ডের ডেভিড ট্রিম্বলের মৃত্যু

শান্তিতে নোবেল জয়ী উত্তর আয়ারল্যান্ডের ডেভিড ট্রিম্বল

নোবেল শান্তি পুরস্কার বিজয়ী নর্দান আয়ারল্যান্ডের প্রথম ফাস্ট মিনিস্টার ডেভিড ট্রিম্বল সোমবার ৭৭ বছর বয়সে মারা গেছেন। তিনি উত্তর আয়ারল্যান্ডের কয়েক দশকের সংঘাত অবসানে রাষ্ট্রনায়কোচিত ভূমিকা পালন করেন।

যুক্তরাজ্যের সঙ্কট জর্জরিত রাজ্য নর্দান আয়ারল্যান্ডের শান্তি প্রতিষ্ঠায় ১৯৯৮ সালে ঐতিহাসিক শান্তিচুক্তি সম্পাদনের পর এর প্রধান স্থপতি ডেভিড ট্রিম্বল প্রো-আইরিশপন্থী নেতা জন হিউমের সাথে যৌথভাবে শান্তিতে নোবেল পুরস্কার লাভ করেন।

ট্রিম্বলের আলস্টার ইউনিয়নিস্ট পার্টি (ইউইউপি) এক বিবৃতিতে বলেছে, ‘অত্যন্ত দুঃখের সাথে লর্ড ট্রিম্বলের পরিবার ঘোষণা করেছে যে তিনি সামান্য অসুস্থতার পর আজ মারা গেছেন।’ তবে তার মৃত্যুর ব্যাপারে বিস্তারিত কিছু জানানো হয়নি।

কট্টর যুক্তরাজ্যপন্থী নেতা হিসেবে পরিচিত হওয়া সত্ত্বেও তিনি আইরিশ জাতীয়তাবাদীদের সাথে ‘ট্রাবলস’ নামে অভিহিত তিন দশকের রক্তপাতের অবসানে কাজ করেন।

ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন ট্রিম্বলকে ‘ব্রিটিশ এবং আন্তর্জাতিক রাজনীতির ক্ষেত্রে এক মহান ব্যক্তিত্ব হিসেবে’ বর্ণনা করেছেন।

আইরিশ প্রধানমন্ত্রী মাইকেল মার্টিন নোবেল বিজয়ী ট্রিম্বলের প্রশংসা করে বলেছেন, ‘তিনি এমন ব্যক্তি যিনি উত্তর আয়ারল্যান্ডে শান্তি ফিরিয়ে আনতে গুরুত্বপূর্ণ ও সাহসী ভূমিকা পালন করেছেন।’

১৯৪৪ সালের ১৫ অক্টোবর যুক্তরাজ্যে ডেভিড ট্রিম্বলের জন্ম। ১৯৯৮ সাল থেকে ২০০২ সাল পর্যন্ত তিনি আয়ারল্যান্ডের ফাস্ট মিনিস্টার হিসেবে দায়িত্ব পালন করেন। ১৯৯৫ সাল থেকে ২০০৫ সাল পর্যন্ত তিনি তার আলস্টার ইউনিয়নিস্ট পার্টির প্রধানের দায়িত্ব পালন করেন।
সূত্র : বাসস