কেন্টাকিতে ভয়াবহ বন্যায় মৃত বেড়ে ২৮

কেন্টাকিতে ভয়াবহ বন্যায় মৃত বেড়ে ২৮

সংগৃহীত

যুক্তরাষ্ট্রের কেন্টাকি অঙ্গরাজ্যে ভয়াবহ বন্যায় রোববার মৃতের সংখ্যা বেড়ে ২৮ জনে পৌঁছেছে। উদ্ধারকারীরা আরো লাশ উদ্ধারে দীর্ঘ ও কঠিন প্রচেষ্টা চালিয়ে যাচ্ছেন।

কেন্টাকির গভর্নর মৃতের সংখ্যা বাড়ার আশঙ্কা করে জানান, সপ্তাহ ধরে মৃতদের উদ্ধার কাজ চালাতে হবে। রাজ্যের পূর্বাঞ্চলে বন্যার কারণে পাহাড়ি অঞ্চলের কিছু এলাকা এখনো প্লাবিত হয়ে রাস্তাকে নদীতে পরিণত করেছে, সেতু ও বাড়িঘর ভেসে গেছে।

গভর্নর অ্যান্ডি বেশিয়ার এনবিসির মিট দ্য প্রেসকে বলেছেন, আমাদের স্মরণকালের ইতিহাসে এটি সবচেয়ে বিধ্বংসী, মারাত্মক বন্যা। আমরা দ্বারে দ্বারে যাওয়ার জন্য কাজ করে যাচ্ছি, আবার যতটা সম্ভব মানুষকে খুঁজে বের করার জন্যও কাজ করে যাচ্ছি। আমরা বৃষ্টির মধ্যেও কাজ করে যাচ্ছি। কিন্তু বৈরী আবহাওয়া কাজকে কঠিন করে তুলছে।

বুধবার থেকে শুরু হওয়া মুষলধারে বৃষ্টির কারণে বন্যায় মৃতের সংখ্যা আরো বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। গভর্নর বন্যা কবলিত এলাকা পরিদর্শন করেছেন।

কেনটাকির পূর্বাঞ্চলের কিছু এলাকায় ২৪ ঘণ্টা সময়ের মধ্যে আট ইঞ্চি (২০ সেন্টিমিটার)-এর বেশি বৃষ্টি হয়েছে বলে জানা গেছে। আবহাওয়া পূর্বাভাস কেন্দ্র সোমবার পর্যন্ত কেন্টাকির মধ্য ও পূর্বাঞ্চলসহ মার্কিন যুক্তরাষ্ট্রের একটি অংশে বন্যার আশঙ্কা সম্পর্কে সতর্ক করেছে।

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, অত্যন্ত ভারী বৃষ্টিপাতসহ বৃষ্টি এবং বজ্রবৃষ্টির ফলে আকস্মিক বন্যার হুমকি অব্যাহত রয়েছে।

প্রেসিডেন্ট জো বাইডেন কেন্টাকির বন্যাকে জাতীয় দুর্যোগ ঘোষণা করে কেন্দ্রের সাহয্যের সাথে স্থানীয় উদ্ধার কার্যক্রমের সমন্বয় সাধনের অনুমতি দিয়েছেন।

সূত্র : বাসস