বাংলা ভাষা নিয়ে বাপ্পার নতুন উদ্যোগ

বাংলা ভাষা নিয়ে বাপ্পার নতুন উদ্যোগ

বাংলা ভাষা নিয়ে বাপ্পার নতুন উদ্যোগ

সঙ্গীতশিল্পী বাপ্পা মজুমদারের মেয়ে পিয়েতার বয়স আড়াই বছর। গুছিয়ে বাংলা বলে সে। তবে কাছাকাছি বয়সের আরো অনেক ছেলেমেয়ের দিকে তাকালে বাপ্পা দেখতে পান, তারা বাংলার চেয়ে ইংরেজিতেই কথা বলতে বেশি স্বাচ্ছন্দ্য। বাংলা নিয়ে এক ধরনের উদাসীনতা কিংবা ভীতি কাজ করে তাদের মধ্যে। এ বিষয়ই ইদানীং ভাবাচ্ছে বাপ্পা মজুমদারকে।

তিনি বলেন, ‘আমি বাংলায় গান গাই, বাংলায়ই কথা বলি। যুগের পর যুগ এই বাংলাকেই ধারণ করি বুকে। কালের পরিক্রমায় সব কিছুতেই অল্পবিস্তর পরিবর্তন আসবে, যা অনস্বীকার্য। কিন্তু বাংলা পরিবর্তিত না হয়ে বরং নতুন প্রজন্মের কাছে হারিয়েই যাবে?

এ চিন্তা ক্রমেই ব্যস্ত করে তুলেছে আমাকে।’ এ ভাবনা থেকেই নতুন উদ্যোগ নিয়েছেন বাপ্পা। গানের পাশাপাশি নিজের ফেসবুক পেজে একটি আলোচনা অনুষ্ঠান শুরু করেছেন তিনি। আলোচনার বিষয়, নতুন প্রজন্মের বাংলাচর্চা। এ নিয়ে দেশের স্বনামধন্য ব্যক্তিদের সাথে কথা বলবেন তিনি। জানবেন বাংলা ভাষার চর্চা ও ভবিষ্যৎ নিয়ে তাদের মতামত। প্রথম পর্বে বাপ্পার সাথে আলোচনায় অংশ নিয়েছেন করপোরেট ব্যক্তিত্ব রুবাবা দৌলা। বাপ্পা মজুমদার জানিয়েছেন, এ বিষয়ে কথা বলতে দেশের আরো অনেক গুরুত্বপূর্ণ ব্যক্তিত্বের মুখোমুখি হবেন তিনি। জানবেন তাদের মতামত।

বাপ্পা মজুমদার বলেন, ‘আমাদের সন্তানরা যেভাবে বড় হচ্ছে, বাংলা ভাষা তাদের জীবনে কীভাবে আছে? তারা বাংলাকে নিয়ে কী ভাবছে? এসব প্রশ্ন আমার মধ্যে ঘুরপাক খাচ্ছে। ইংরেজি নিয়ে আমার কোনো বিরোধ নেই। ইংরেজি জানা তো ভালো কথা। কিন্তু যে পন্থায় আমরা শিশুদের বাংলা শেখাচ্ছি, আমরা অজান্তেই তাদের মধ্যে বাংলা ভাষার প্রতি ভীতি তৈরি করছি কি না? এ নিয়ে বোধ হয় আমাদের ভাবার সময় এসেছে।’ বাপ্পা জানিয়েছেন, এ আলোচনার মাধ্যমে একটি সমাধান খুঁজতে চান তিনি।