রাশিয়ায় ইরানের ‘ড্রোন বিক্রি’ যে কোনোভাবে ‘আটকানোর’ ঘোষণা যুক্তরাষ্ট্রের

রাশিয়ায় ইরানের ‘ড্রোন বিক্রি’ যে কোনোভাবে ‘আটকানোর’ ঘোষণা যুক্তরাষ্ট্রের

ছবি: সংগৃহীত

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয় শুক্রবার জানিয়েছে, রাশিয়ার কাছে ড্রোন বিক্রির চেষ্টা করছে ইরান। কিন্তু তাদের এ চেষ্টা যে কোনোভাবে আটকানো হবে। 

বুধবার মধ্যপ্রাচ্যের গণমাধ্যম আল আরাবিয়ার কাছে যুক্তরাষ্ট্রের একজন কর্মকর্তা জানান, রাশিয়ায় ড্রোন পাঠানোর অংশ হিসেবে রুশ কর্মকর্তারা ইরানে গত কয়েক সপ্তাহ যাবত প্রশিক্ষণ নিচ্ছে। 

এ ব্যাপারে শুক্রবার প্রশ্ন করা হলে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের ডেপুটি মুখপাত্র ভেদান্ত প্যাটেল জানান, সম্প্রতি রাশিয়ার কর্মকর্তাদের হামলাকারী ড্রোন দেখিয়েছে ইরান। 

এরপর তিনি হুশিয়ারি দিয়ে বলেন, রাশিয়া যেন ইরানের কাছ থেকে ড্রোন কিনতে না পারে সেজন্য সব ব্যবস্থা নেবে যুক্তরাষ্ট্র। যে নেটওয়ার্ক ব্যবহার করে এই ড্রোন বেঁচা-কেনা বা তৈরি করা হয় সেই নেটওয়ার্কের ওপর কঠোর নিষেধাজ্ঞা আরোপ করা হবে। 

এ ব্যাপারে ভেদান্ত প্যাটেল বলেন, যুক্তরাষ্ট্র ইরানের ব্যবহৃত ড্রোন নিয়ে অনেক বেশি চিন্তিত। যেগুলো এ অঞ্চলে যুক্তরাষ্ট্রের সেনা এবং এর মিত্রদের ওপর হামলার কাজে ব্যবহার করছে ইরান।

তিনি আরও বলেন, শুধুমাত্র নিষেধাজ্ঞা না, যুক্তরাষ্ট্র সব ব্যবস্থা নেবে ইরান থেকে রাশিয়ার ড্রোন যাওয়া আটকাতে। ইরানের ড্রোন তৈরিতে যেসব কোম্পানি যন্ত্রাংশ এবং প্রযুক্তি দেয় তাদের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হবে। 

সূত্র: আল আরাবিয়া