পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে জাতীয় শোক দিবস পালন

পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে জাতীয় শোক দিবস পালন

পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে জাতীয় শোক দিবস পালন

যথাযোগ্য মর্যাদা ও নানাবিধ কর্মসূচিরর মধ্যদিয়ে পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (পাবিপ্রবি) জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদাৎবার্ষিকী ও জাতীয় শোক দিবস পালন করা হয়েছে।

সোমবার (১৫ আগস্ট) সকালে শহীদদের স্মরণে বিশ্ববিদ্যালয়ের প্রশাসন ভবনের সামনে জাতীয় পতাকা উত্তোলন করে অর্ধনমিত রাখা হয়। পতাকা উত্তোলন পরবর্তী সময়ে শোক দিবস উপলক্ষ্যে উপাচার্যের নেতৃত্বে শোক পদযাত্রার আয়োজন করা হয়। শোক পদযাত্রা প্রশাসনিক ভবনের সামনে থেকে শুরু হয়ে বিশ্ববিদ্যালয় প্রদক্ষিণ করে ‘জনক জ্যোর্তিময়’ -এ গিয়ে শেষ হয়।

 
পরবর্তীতে ১৫ আগস্ট শহীদদের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করে ‘জনক জ্যোর্তিময়’ ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ করা হয়।বিশ্ববিদ্যালয় পরিবারের পক্ষ থেকে পুষ্পস্তবক অর্পণ কর্মসূচীতে নেতৃত্ব দেন উপাচার্য অধ্যাপক ড. হাফিজা খাতুন।এরপর এক এক করে বিভিন্ন অনুষদ, বিভাগ, দপ্তর এবং সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনগুলো ‘জনক জ্যোতির্ময়’ এ শ্রদ্ধা জ্ঞাপন করেন। পুষ্পস্তবক অর্পণ শেষে ‘জনক জ্যোর্তিময়’ -এর সামনে এক সংক্ষিপ্ত আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

আলোচনা সভায় উপাচার্য অধ্যাপক ড. হাফিজা খাতুন শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন,বাঙ্গালী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান উনার জীবনে অনেক আদর্শ রেখে গেছেন। উনার আদর্শকে আমাদেরকে হৃদয়ে ধারণ করতে হবে। বঙ্গবন্ধুর আদর্শকে হৃদয়ে ধারণ করতে পারলেই আমরা অনেক দূর এগিয়ে যেতে পারবো। বঙ্গবন্ধুকে নিয়ে এখন অনেক বই বের হয়েছে। আমরা বইগুলো পড়লে উনার জীবনের খুঁটিনাটি সব কিছু জানতে পারবো।পুরো জাতি তরুণ প্রজন্মের দিকে জাতি তাকিয়ে আছে, তরুণ প্রজন্ম এগিয়ে আসলেই জাতিকে সামনে নিয়ে যাওয়া সম্ভব বলে আমি মনে করি।

তিনি আরও বলেন,মাননীয় প্রধানমন্ত্রী ১৫ আগস্টের শোককে শক্তিতে পরিণত করেছেন। সেই শোকের শক্তির মাধ্যমেই তিনি দেশকে পরিচালিত করছেন। উনি উনার মেধা এবং প্রজ্ঞা দিয়ে দেশকে এগিয়ে নিয়ে যাচ্ছেন। উনার নেতৃত্বের কারণেই বাংলাদেশ আজকে পৃথিবীর বুকে রোল মডেল হিসেবে পরিচিতি পেয়েছে।

উপ-উপাচার্য অধ্যাপক ড. এস এম মোস্তফা কামাল খান বলেন, আজকের এই দিনে পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় বিনম্রচিত্তে ১৯৭৫ সালের ১৫ আগস্ট জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সহ শাহাদাৎ বরণ করা প্রতিটি মানুষকে স্মরণ করছে। সারা বিশ্বে আজ এক ক্লান্তিকাল সময় পার করছে, এর মধ্যেও আমরা গভীর শ্রদ্ধার সাথে আমাদের জাতির পিতাকে স্মরণ করছি। মাননীয় প্রধানমন্ত্রীর হাত ধরে বাংলাদেশ এগিয়ে যাক। পৃথিবীর বুকে মাননীয় প্রধামন্ত্রীর হাত ধরে স্মার্ট বাংলাদেশ হিসেবে মাথা উঁচু করে দাঁড়াবে বলে আমি বিশ্বাস করি।এরপরে দিবসটিকে কেন্দ্র করে বাদ যোহর বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদে দোয়া ও মিলাদ মাহফিলের আয়োজন করা হয়।