আফগানদের বিপক্ষে নামলেই শত ম্যাচ পূর্ণ হবে সাকিবের

আফগানদের বিপক্ষে নামলেই শত ম্যাচ পূর্ণ হবে সাকিবের

সাকিব আল হাসান

এশিয়া কাপের এবারের আসরে গ্রুপপর্বে নিজেদের প্রথম ম্যাচে আফগানিস্তানের বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ দল। এই ম্যাচে টাইগারদের নেতৃত্বে থাকবেন দেশসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। আর এই ম্যাচে নামার মাধ্যমেই একশতম আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচ খেলার যোগ্যতা অর্জন করবেন তিনি।

এর ফলে বিশ্বের ১৫তম ও বাংলাদেশের তৃতীয় ক্রিকেটার হিসেবে এই কীর্তি গড়বেন সাকিব আল হাসান। বাংলাদেশের জার্সিগায়ে এখন পর্যন্ত মোট ৯৯টি ম্যাচ খেলেছেন ৩৫ বছর বয়সী এই তারকা ক্রিকেটার।

বাংলাদেশের হয়ে এখন পর্যন্ত একশ টি-টোয়েন্টি ম্যাচ খেলা ক্রিকেটার হলেন- সাইলেন্ট কিলার খ্যাত মাহমুদউল্লাহ রিয়াদ ও উইকেটকিপার ব্যাটার মুশফিকুর রহিম। প্রথম বাংলাদেশি হিসেবে শততম আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচ খেলার কীর্তি গড়েছিলেন সাবেক দলনেতা মাহমুদউল্লাহ রিয়াদ, এরপরে মুশফিক। ২০০৭ সালে অভিষেকের পর এখন পর্যন্ত ১১৯টি ম্যাচ খেলেছেন মাহমুদুল্লাহ। আর ২০০৬ সালে প্রথম টি-টোয়েন্টি খেলতে নামা মুশফিক গত মার্চে ঘরের মাঠে আফগানিস্তানের বিপক্ষে সিরিজে ক্যারিয়ারের শততম টি-টোয়েন্টি খেলেছিলেন।

সাকিব এখন পর্যন্ত ৯৯ ম্যাচে ব্যাট হাতে করেছেন ২০১০ রান। ব্যক্তিগত সর্বোচ্চ ৮৪। বল হাতে নিয়েছেন ১২১টি উইকেট। আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেট সর্বোচ্চ উইকেটশিকারি তিনিই।