আমরা আগামী ৫০ বছরের সম্পর্কের মঞ্চ তৈরি করেছি : মার্কিন রাষ্ট্রদূত

আমরা আগামী ৫০ বছরের সম্পর্কের মঞ্চ তৈরি করেছি : মার্কিন রাষ্ট্রদূত

সংগৃহীত

আমরা আগামী ৫০ বছরের সম্পর্কের (বাংলাদেশ-যুক্তরাষ্ট্র) মঞ্চ তৈরি করেছি বলে মন্তব্য করেছেন বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস।

রাষ্ট্রদূত হাসের উদ্ধৃতি দিয়ে মার্কিন দূতাবাস জানিয়েছে, ‘আমরা আমাদের দেশের আগামী ৫০ বছরের সম্পর্কের মঞ্চ তৈরি করেছি।’

মঙ্গলবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে তার বৈঠকের পর তিনি একথা বলেন।

মার্কিন রাষ্ট্রদূত জানান, দু’দেশের মধ্যে গুরুত্বপূর্ণ ক্ষেত্রসমূহে সম্পর্ক গভীর করার পাশাপাশি তার দেশ বাংলাদেশের সাথে তাদের প্রতিরক্ষা সহযোগিতা বৃদ্ধির জন্য উন্মুখ।

তিনি বলেন, ‘আমি অর্থনীতি, উন্নয়ন, জনস্বাস্থ্য, নিরাপত্তা ও জলবায়ু পরিবর্তনের ক্ষেত্রে (দুই দেশের মধ্যকার সম্পর্কের) সহযোগিতার সম্ভাবনা নিয়ে উচ্ছ্বসিত।’

প্রধানমন্ত্রীর সাথে সাক্ষাতের সময় তারা গত ৫০ বছরে বাংলাদেশের সাফল্য এবং দু’দেশের শক্তিশালী দ্বিপক্ষীয় অংশীদারিত্ব নিয়ে আলোচনা করেন। রাষ্ট্রদূত ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা যুক্তরাষ্ট্র ও বাংলাদেশের মধ্যে ৫০ বছরের অংশীদারিত্ব এবং এই অংশীদারিত্বকে আরো গভীর করার উপায় নিয়ে আলোচনা করেন।

রাষ্ট্রদূত হাস বলেন, ‘আমরা অর্থনৈতিক উন্নয়ন, নিরাপত্তা, জলবায়ু পরিবর্তন, রোহিঙ্গা শরণার্থী সহায়তা ও কোভিড-১৯ সহ বিভিন্ন বিষয়ে আমাদের সহযোগিতা নিয়ে আলোচনা করেছি।’

তিনি বাংলাদেশের উল্লেখযোগ্য অর্থনৈতিক অগ্রগতি, জলবায়ু পরিবর্তনের নেতৃত্ব রোহিঙ্গা শরণার্থীদের আশ্রয় দেয়ার ক্ষেত্রে উদারতা ও বিশ্ব শান্তিরক্ষা কার্যক্রমে বাংলাদেশের অসাধারণ অবদানের কথা বলেন। রাষ্ট্রদূত হাস পুনরায় বাংলাদেশে আসা রোহিঙ্গা শরণার্থী ও দেশীয় সম্প্রদায়ের প্রতি মার্কিন যুক্তরাষ্ট্রের সমর্থন অব্যাহত রাখার আশ্বাস দিয়েছেন।

রাষ্ট্রদূত হাস বলেন, ‘আমাদের বৈঠকের সময় আমি প্রধানমন্ত্রীকে বলেছি- আমি মনে করি যেভাবে আমরা কোভিড-১৯ সঙ্কটকে মোকাবিলায় একসাথে কাজ করেছি, সেটা আমাদের যৌথ অর্জনগুলোর মধ্যে একটি।’

তিনি আরো বলেন, ‘আমি বাংলাদেশের জনসংখ্যার ৭০ শতাংশের বেশিকে টিকা দেয়ার উদ্যোগের প্রশংসা করি।’

মার্কিন যুক্তরাষ্ট্র বাংলাদেশ প্রায় ৮৮ মিলিয়ন কোভিড-১৯ টিকার ডোজ অনুদান দিয়েছে। এবং কোভিড-১৯ সম্পর্কিত উন্নয়ন ও মানবিক সহায়তায় ১৪০ মিলিয়ন মার্কিন ডলারেরও বেশি অবদান রেখেছে এবং সারা দেশে এই সহায়তা বিতরণের জন্য বাংলাদেশের সাথে ঘনিষ্ঠভাবে সহযোগিতা করে।

সূত্র : ইউএনবি