আজারবাইজানের সাথে সংঘর্ষে ৫০ আর্মেনীয় সৈন্য নিহত

আজারবাইজানের সাথে সংঘর্ষে ৫০ আর্মেনীয় সৈন্য নিহত

সংগৃহীত

দুই বছর আগে চলা যুদ্ধের পর আবারো বড় ধরনের সংঘর্ষে জড়িয়েছে আর্মেনিয়া ও আজারবাইজান। আর্মেনিয়া মঙ্গলবার জানিয়েছে, এ সংঘর্ষে তাদের ৫০ জনের মতো সৈন্য নিহত হয়েছে। এদিকে রাশিয়া জানিয়েছে, তারা দেশ দুটিকে দ্রুত অস্ত্রবিরতিতে সম্মত করতে পেরেছে।

সোমবার রাতব্যাপী সীমান্ত সংঘর্ষের পর আর্মেনিয়া বিশ্ব নেতৃবৃন্দের প্রতি সাহায্যের আবেদন জানায়। দেশটি বলছে, আজারবাইজানের সৈন্যরা তাদের সীমান্তে ঢুকতে চেষ্টা করছিল।

২০২০ সালে সাবেক সোভিয়েত ইউনিয়নভুক্ত দেশ দুটির মধ্যে নাগারনো-কারাবাখ অঞ্চল নিয়ে যুদ্ধের পর সোমবার রাতের সংঘর্ষটি ছিল সবচেয়ে খারাপ পরিস্থিতির। আগের যুদ্ধে উভয়পক্ষের সাড়ে ছয় হাজারের বেশি প্রাণহানি হয়েছিল।

কিন্তু রাশিয়া বলেছে, তারা ঐতিহাসিক বৈরী পক্ষ দুটোর সংঘর্ষ থামাতে সক্ষম হয়েছে। রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, মস্কোর স্থানীয় সময় সকাল ৯টায় প্রতিপক্ষ দুটি যুদ্ধবিরতিতে সম্মত হয়েছে।

আর্মেনিয়ার প্রধানমন্ত্রী নিকোল পাশিনয়ান মঙ্গলবার সকালে সংসদে এ বিষয়ে ভাষণ দিয়েছেন। এর আগে তিনি ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন, মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্তোনি ব্লিংকেনকে ফোন করে ‘আজারবাইজানের আগ্রাসী কর্মকাণ্ডের’ বিরুদ্ধে ‘উপযুক্ত ব্যবস্থা’ নেয়ার আহ্বান জানান।

পাশিনয়ান সংসদে জানান, ‘এই মুহূর্তে আমাদের ৪৯ জন সৈন্য নিহতের খবর পেয়েছি। এ সংখ্যা আরো বাড়তে পারে।’

এদিকে, আজারবাইজানও তাদের সৈন্য নিহতের কথা বলছে, তবে সেটি সংখ্যায় কত তা নির্ধারিত করেনি।

আর্মেনিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, সংঘর্ষ শুরু হয় মঙ্গলবার ভোরে, আর্মেনিয়ান অঞ্চল গোরিস, সোটক ও জারমুক শহরের দিকে কামান, মর্টার ও ড্রোন থেকে গুলিবর্ষণ করে।

মন্ত্রণালয়টি এক বিবৃতিতে জানায়, ‘শত্রুরা (আজারবাইজান) আর্মেনিয়ার ভেতরে প্রবেশের চেষ্টা করছে।’

কিন্তু আজারবাইজান অভিযোগ করেছে, দাশকেনসান, কেলবাজার ও লাচিন শহরের কাছে আর্মেনিয়ার ‘বড় ধরনের বিধ্বংসী কর্মকাণ্ডের’ কারণে তাদের জবাব দিতে হয়েছে। আজারবাইজান বাহিনী ‘সীমিত ও লক্ষ্য নির্ধারিত’ কিছু পদক্ষেপ নিয়েছে আর্মেনীয় বাহিনীকে হটাতে।

এদিকে, আজারবাইজানের দীর্ঘদিনের রাজনৈতিক ও সামরিক সহায়তাকারী তুরস্ক এ ঘটনার জন্য আর্মেনিয়াকে দায়ী করেছে এবং সমঝোতায় আসতে ইয়াবানের প্রতি আহ্বান জানিয়েছে।

সূত্র : এএফপি/দি নিউজ