বোর্ডের সভাপতির পদ ছাড়তে হবে গাঙ্গুলিকে?

বোর্ডের সভাপতির পদ ছাড়তে হবে গাঙ্গুলিকে?

ভারতীয় ক্রিকেট বোর্ড বিসিসিআইযর সভাপতি সৌরভ গাঙ্গুলি

ভারতীয় ক্রিকেট বোর্ড বিসিসিআইযর সভাপতিত্ব কি ছেড়ে দিতে হবে সৌরভ গাঙ্গুলিকে? মঙ্গলবার সুপ্রিম কোর্টের শুনানির পর এমন আশঙ্কা তৈরি হয়েছে।

লোধা কমিটির 'কুলিং অফ' পিরিয়ড তুলে দেয়ার আর্জি জানিয়ে আবেদন করেছিল বিসিসিআই। নিয়ম অনুযায়ী ৭০ বছরের পর কোনো ব্যক্তি বোর্ডের কর্মকর্তা পদে থাকতে পারবে না। ওই নিয়মেও বদল আনতে চেয়েছিল বোর্ড। মঙ্গলবার বিচারপতি ধনঞ্জয় চন্দ্রচূড় এবং হিমা কোহলির বেঞ্চে শুনানি হয়। বোর্ডের এই আর্জিতে খুব একটা খুশি নয় দুই বিচারপতি। এদিনের শুনানিতে জানিয়ে দেয়া হয়, ৭০ বছরের ঊর্ধ্বে কোনো ব্যক্তির বোর্ডের পদে থাকা নিয়ে আপত্তি রয়েছে সুপ্রিম কোর্টের। উদাহরণস্বরূপ ক্রিকেট অস্ট্রেলিয়া ও ইংল্যান্ড ক্রিকেট বোর্ডের কথাও তুলে ধরা হয়।

লোধা কমিটির নিয়ম অনুযায়ী রাজ্য সংস্থা এবং বোর্ড মিলিয়ে ৯ বছর হয়ে গেলে কুলিং অফে যাওয়া বাধ্যতামূলক। ওই নিয়ম তুলে দেয়ার আবেদন জানিয়েছিল বিসিসিআই।
কুলিং অফে থাকাকালীন রাজ্য সংস্থার নির্বাচন লড়ার অনুমতি চাওয়া হয়েছিল। কিন্তু এই বিষয়ে মঙ্গলবার সুপ্রিম কোর্টের পক্ষ থেকে জানানো হয়, রাজ্য সংস্থার পদ এবং বোর্ডের দায়িত্বের মাঝে কুলিং অফের প্রয়োজন নেই। কিন্তু দুই জায়গায় সময় অতিক্রম হয়ে গেলে কুলিং অফে যেতেই হবে।

কোর্টের এই শুনানিতে বিপাকে পড়েছেন সৌরভ গাঙ্গুলি এবং জয় শাহ। সেপ্টেম্বর পর্যন্ত তাদের মেয়াদ। সুপ্রিম কোর্ট 'কুলিং অফ' পিরিয়ড না তুললে দু'জনকেই বোর্ডের দায়িত্ব ছেড়ে দিতে হবে। সেক্ষেত্রে নতুন করে নির্বাচন হবে। কিন্তু সেখানে অংশ নিতে পারবেন না সৌরভ গাঙ্গুলি এবং জয় শাহ।

আজ বুধবার দুপুরে এই মামলার রায় বেরতে পারে। ওই দিকেই নজর থাকবে বর্তমান বোর্ড সভাপতি এবং সচিবের।
সূত্র : আজকাল