ওমরাহকারীদের জন্য মক্কা-মদিনায় দ্রুতগতির ট্রেন

ওমরাহকারীদের জন্য মক্কা-মদিনায় দ্রুতগতির ট্রেন

ওমরাহকারীদের জন্য মক্কা-মদিনায় দ্রুতগতির ট্রেন

সৌদি আরবের পবিত্র দুই শহর ম্ক্কা ও মদিনায় সমাগত ওমরাহযাত্রীদের যাতায়াতের সুবিধার্থে চালু করা হয়েছে দ্রুতগতির হারামাইন ট্রেন। এতে করে এক শহর থেকে অন্য শহরে যাতায়াতে সময় লাগবে মাত্র দুই ঘণ্টা ২০ মিনিট। ঘণ্টায় তিন শ’ কিলোমিটারের বেশি গতিতে ছুটবে এ ট্রেন। দ্রুততর সময়ে গন্তব্যে পৌঁছতে সমন্বিত পরিবহন নেটওয়ার্কের অংশ হিসেবে এ ট্রেন চালু করা হয়েছে।

শুক্রবার খালিজ টকসসহ একধিক সংবাদমাধ্যম জানিয়েছে, উচ্চগতিসম্পন্ন হারামাইন এক্সপ্রেস ট্রেনে বিজনেস ও ইকোনমি ক্লাসে চার শ’ জনেরও বেশি যাত্রী বহনের ব্যবস্থা রয়েছে। ৪৪৯ কিলোমিটার দীর্ঘ পথে এই ট্রেনে যাতায়াতের টিকিট মূল্য ৪০ রিয়াল (১০ ডলার) থেকে ১৫০ রিয়াল (৪০ ডলার) পর্যন্ত। ট্রেনটি জেদ্দায় কিং আবদুল আজিজ ইন্টারন্যাশনাল এয়ারপোর্ট এবং কিং আবদুল্লাহ ইকোনমিক সিটিতে যাত্রা বিরতি দেবে।

জানা যায়, ২০০৯ সালে হাইস্পিড ট্রেন প্রকল্পের কাজ শুরু হয়। ২০১৮ সালের ২৫ সেপ্টেম্বর তা আনুষ্ঠানিকভাবে চলাচল শুরু করে। এরপর ১১ অক্টোবর সবার জন্য তা উন্মুক্ত হয়। প্রতিবছর এ ট্রেনে ৬০ মিলিয়ন যাত্রী পরিবহনের আশা করা হয়। সড়কপথের যানজট এড়াতে এ ট্রেনে ৩-৪ মিলিয়ন হজ ও ওমরাহযাত্রী যাতায়াত করেন। ২০২০ সালের ২০ মার্চ কোভিড-১৯ মহামারী প্রাদুর্ভাবে ট্রেনের কার্যক্রম দীর্ঘ এক বছর বন্ধ ছিল। ২০২১ সালের ৩১ মার্চ পুনরায় এর চলাচল শুরু হয়।

সৌদি আরবে অবস্থানকালে বিশ্বের যেকোনো দেশের কেউ ওমরাহ পালনের সুযোগ পাবেন। দেশটির হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রণালয়ের ভিসা স্কিমে এ অনুমোদন দেয়া হয়। সৌদি ভিশন-২০৩০ বাস্তবায়নে ঝামেলামুক্ত পরিবেশে সংস্কৃতি ও ধর্মীয় অভিজ্ঞতা অর্জনে ওমরাহ পালনের সুযোগ দেয়া হয়। তা ছাড়া ওমরাহযাত্রীদের নিজেদের প্রয়োজনীয় পরিবহন ব্যবস্থাপনার জন্য মাকাম প্ল্যাটফর্ম (maqam.gds.haj.gov.sa) ব্যবহারের পরামর্শ দেয়া হয়। তা ছাড়া করোনাবিষয়ক চিকিৎসার জন্য স্বাস্থ্য বীমার শর্তারোপ করা হয়।

সূত্র : আরব নিউজ, খালিজ টক ও অন্যান্য