আদ্-দ্বীন দেশের স্বাস্থ্য সেবার মত ওষুধ উৎপাদনের ক্ষেত্রেও ব্রান্ড হতে চাই : অধ্যাপক ড. জামালুন্নেছা

আদ্-দ্বীন দেশের স্বাস্থ্য সেবার মত ওষুধ উৎপাদনের ক্ষেত্রেও ব্রান্ড হতে চাই : অধ্যাপক ড. জামালুন্নেছা

ছবি : প্রতিনিধি

একের পর এক গুরুত্বপূর্ণ নতুন ওষুধ উৎপাদন করে মানুষের রোগ নিরাময়ে ভূমিকা রাখছে আদ্-দ্বীন ফার্মাসিউটিক্যালস লি:।১০ মাস আগে এয়ারফ্লো-১০, এবং রেড প্লাস সিআই উৎপাদনের পর আদ্-দ্বীন ফার্মাসিউটিক্যালস লি: নতুন ছ’টি ওষুধ উৎপাদন করছে। বতর্মানে প্রতিষ্ঠানটির উৎপাদিত ওষুধের সংখ্যা ৭৬টি। উৎপাদিত নতুন ওষুধ বি-জেড ট্যাবলেট, ডি-মেট-৫০০ ট্যাবলেট, মিউকেজিন সিরাপ, জো-ফাস্ট সাসপেনশন, কারলস-৫০ ট্যাবলেট এবং ক্লগরেল প্লাস ট্যাবলেট ওষুধগুলো আনুষ্ঠানিকভাবে বাজারজাত উপলক্ষে প্রডাক্ট লি: প্রোগ্রাম অনুষ্ঠিত হয়েছে।

দেশব্যাপী ধারাবাহিক প্রোগ্রামের অংশ হিসেবে ১৮ সেপ্টেম্বর ২০২২ রবিবার সকাল সাড়ে ৮টায় যশোর আদ্-দ্বীন সকিনা উইমেন্স মেডিকেল কলেজের ডিজিটাল লেকচার গ্যালারীতে প্রোগ্রামটির আয়োজন করে আদ্-দ্বীন ফার্মাসিউটিক্যালস লি:।

এতে প্রধান অতিথি ছিলেন প্রতিষ্ঠানটির নির্বাহী পরিচালক এবং আদ্-দ্বীন ফাউন্ডেশনের পরিচালক বিশিষ্ট শিক্ষাবিদ অধ্যাপক ড. জামালুন্নেছা। বিশেষ অতিথি ছিলেন আদ্-দ্বীন সকিনা উইমেন্স মেডিকেল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডা. মো: কামাল উদ্দিন ও আদ্-দ্বীন ফার্মাসিউটিক্যালস লি: এর টেকনিক্যাল এডভাইজার, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফার্মাসিউটিক্যালস ক্যামিস্ট্রি বিভাগের অধ্যাপক ড. এম এ মজিদ। অতিথি হিসেবে আরও উপস্থিত ছিলেন আদ্-দ্বীন মেডিকেল কলেজ হাসপাতাল এর উপ-পরিচালক ডা. শীলা পোদ্দার এবং আদ্-দ্বীন ফার্মার ডিজিএম মো: জিয়াউল আলম ।

প্রধান অতিথির বক্তব্যে অধ্যাপক ড. জামালুন্নেছা বলেছেন, আদ্-দ্বীন যেমন দেশের স্বাস্থ্য সেবায় একটি ব্রান্ড হিসেবে পরিচিতি পেয়েছে, তেমনি আমরা ওষুধ উৎপাদনের ক্ষেত্রেও ব্রান্ড হতে চাই। তিনি আরও বলেন, দেশের শীর্ষস্থানীয় ফার্মাসিউটিক্যালস কোম্পানী গুলো যেসব সোর্স থেকে কাঁচামাল সংগ্রহ করে আমরাও সেসব সোর্স থেকে কাঁচামাল সংগ্রহ করছি।

বিশেষ অতিথির বক্তৃতায় আদ্-দ্বীন সকিনা উইমেন্স মেডিকেল কলেজ যশোরের অধ্যক্ষ অধ্যাপক ডা. মোঃ কামাল উদ্দিন বলেন, ওষুধ উৎপাদনের ক্ষেত্রে কোয়ালিটির সাথে আদ্-দ্বীন কখনো কম্প্রমাইজ করবে না উল্লেখ করে ডায়াবেটিস রোগীদের জন্য উৎপাদিত ডি-মেট ট্যাবলেট বেশি বেশি মার্কেটিং এর ওপর গুরুত্বারোপ করেন।

আদ্-দ্বীন ফার্মাসিউটিক্যালস লি: এর টেকনিক্যাল এডভাইজার, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফার্মাসিউটিক্যালস ক্যামিস্ট্রি বিভাগের অধ্যাপক ড. এম এ মজিদ বলেন, আদ্-দ্বীন মেডিকেল কলেজ হাসপাতালের উপ-পরিচালক ডা. শীলা পোদ্দার এবং ফার্মাসিউটিক্যালস লি: এর ডিজিএম মো: জিয়াউল আলম বলেন, এছাড়া নতুন ওষুধ গুলো সম্পর্কে আলোচনায় অংশ নেন আদ্-দ্বীন সকিনা উইমেন্স মেডিকেল কলেজের গাইনী এন্ড অবস্ বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ডা. বদরুন্নেছা বেগম, মেডিসিন বিভাগের বিভাগীয় প্রধান সহযোগী অধ্যাপক ডা. এ এস এম রিজওয়ান, শিশু বিভাগের বিভাগীয় প্রধান সহযোগী অধ্যাপক ডা. কাজী জামির হোসেন।

প্রডাক্টের উপর বিস্তারিত প্রেজেন্টেশন উপস্থাপন করেন আদ্-দ্বীন ফার্মা’র প্রডাক্ট ম্যানেজমেন্ট ডিপার্টমেন্টের সহকারী ম্যানেজার পার্থ প্রতিম বর্মন।

অনুষ্ঠানে মেডিকেল কলেজের বিভিন্ন বিভাগের শিক্ষক-শিক্ষিকা, হাসপাতালের চিকিৎসক, ইন্টার্ন ডাক্তার এবং আদ্-দ্বীন ফার্মা’র এবং আদ্-দ্বীন ফাউন্ডেশনের বিভিন্ন স্তরের কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।