আর্মেনিয়ায় আজারবাইজানের 'অন্যায়' হামলার তীব্র নিন্দা মার্কিন স্পিকারের

আর্মেনিয়ায় আজারবাইজানের 'অন্যায়' হামলার তীব্র নিন্দা মার্কিন স্পিকারের

সংগৃহীত

মার্কিন যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসি বলেছেন যে আর্মেনিয়ার ওপর আজারবাইজান আক্রমণ করেছে এবং কাজটি ‌'অন্যায়' হয়েছে। আর্মেনিয়া সফরে গিয়ে প্রভাবশালী এই মার্কিন রাজনীতিবিদ এ মন্তব্যের পাশাপাশি রাশিয়ার সামরিক মিত্র দেশটির প্রতি যুক্তরাষ্ট্রের সমর্থন দেয়ার প্রতিশ্রুতিও দিয়েছেন।

রোববার রাজধানী ইয়েরেভ্যানে বক্তৃতাকালে ন্যান্সি পেলোসি বলেন, 'আর্মেনিয়ার ভূখণ্ডে আজারবাইজানের অন্যায় ও ভয়াবহ হামলার' প্রেক্ষাপটে তার এই সফর বিশেষভাবে গুরুত্বপূর্ণ। এই সীমান্ত হামলায় দুই শতাধিক লোক নিহত হয়েছে।

পেলোসি বলেন, আর্মেনিয়ার ওপর যে আজেরি হামলা চলেছে, তা স্পষ্ট। এই সঙ্ঘাতের ধারাবাহিকতা পরিষ্কার হওয়া প্রয়োজন।

পেলোসি বলেন, 'আমরা দৃঢ়ভাবে ওইসব হামলার নিন্দা করি। আজেরিরা ওই হামলার সূচনা করেছে। বিষয়টি স্বীকার করে নেয়া উচিত।'

তিনি বলেন, আর্মেনিয়ার প্রতিরক্ষার জন্য যা যা প্রয়োজন তা যুক্তরাষ্ট্র শুনছে। কারণ 'গণতন্ত্র ও স্বৈরতন্ত্রের মধ্যকার বৈশ্বিক সংগ্রামে' এই দেশটির প্রতি যুক্তরাষ্ট্র সমর্থন দিতে চায়।

পেলোসির এই বক্তব্যের তীব্র নিন্দা করেছে আজারবাইজান। তারা বলছে, এই মন্তব্য শান্তিপ্রক্রিয়ার ওপর মারাত্মক আঘাত হানবে।

আজারবাইজানের পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, পেলোসির বক্তব্য অগ্রহণযোগ্য। পেলোসি আমেরিকানপন্থী রাজনীতিবিদ হিসেবে পরিচিত।

এদিকে সেন্টার ফর ইন্টারন্যাশনাল রিলেশন্সের ফরিদ শাফিয়েভ আজেরি রাজধানী বাকু থেকে আলজাজিরাকে বলেন, পেলোসির আর্মেনিয়া সফরের উদ্দেশ্য ছিল আসন্ন মধ্যবর্তী নির্বাচনে আমেরিকান-আর্মেনিয়ান ভোট নিশ্চিত করা।

তিনি বলেন, ক্যালিফোর্নিয়ায় তার আসনে আর্মেনিয়ান ভোটের ব্যাপক প্রভাব রয়েছে। তিনি পেলোসির সফরকে পুরোপুরি রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত হিসেবে অভিহিত করেন।

এদিকে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিকেন রোববার আর্মেনিয়ার সাথে সম্মত যুদ্ধবিরতি মেনে চলার জন্য আজারবাইজানের প্রেসিডেন্ট ইলহাম আলিয়েভের প্রতি আহ্বান জানিয়েছেন।
সূত্র : আলজাজিরা