শিশু ও মাতৃমৃত্যু হার কমিয়ে আনতে কাজ করছে বর্তমান সরকার

শিশু ও মাতৃমৃত্যু হার কমিয়ে আনতে কাজ করছে বর্তমান সরকার

ছবি: সংগৃহীত

ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রে সার্বক্ষণিক স্বাভাবিক প্রসব সেবা জোরদারকরণ বিষয়ক এক অবহিতকরণ কর্মশালায় বক্তারা বলেছেন, শিশু ও মাতৃমৃত্যু হার কমিয়ে আনতে কাজ করছে বর্তমান সরকার।

আজ মঙ্গলবার সকালে স্বাস্থ্য অধিদপ্তরের এমসিএইচ সার্ভিস ইউনিটের ব্যবস্থাপনায়  জেলা পরিবার পরিকল্পনা বিভাগ ওই কর্মশালার আয়োজন করে।   

জেলা পরিবার পরিকল্পনা কার্যালয়ে আয়োজিত ইউনিয়ন স্বাস্থ্য  ও পরিবার কল্যাণ কেন্দ্রে সার্বক্ষণিক স্বাভাবিক প্রসব সেবা জোরদারকরণ বিষয়ক অবহিতকরণ কর্মশালায় সভাপতিত্ব করেন জেলা পরিবার পরিকল্পনা বিভাগের উপপরিচালক ডা: কে এম জোবায়ের গালীব।

প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন রাজশাহী বিভাগীয় পরিবার পরিকল্পনা বিভাগের পরিচালক দেওয়ান মোর্শেদ কামাল। ইউনিয়ন স্বাস্থ্য  ও পরিবার কল্যাণ কেন্দ্রে সার্বক্ষণিক স্বাভাবিক প্রসব সেবা জোরদারকরণ বিষয়ক  অবহিতকরণ কর্মশালায় মূল বিষয় উপস্থাপন করেন স্বাস্থ্য অধিদপ্তরের উপপরিচালক এবং এমসিএইচ ও মাতৃস্বাস্থ্য প্রোগ্রাম ম্যানেজার  ডা: মো: জাহাঙ্গীর আলম প্রধান।

কর্মশালায় বিভিন্ন দিক নিয়ে আলোচনা করেন জেলা আধুনিক হাসপাতালের তত্বাবধায়ক ডা: সরদার রাশেদ মোবারক, মা ও শিশু কল্যাণ কেন্দ্রের গাইনী ডা: সওদাগর শাহানা পারভীন, মোহাম্মদাবাদ ইউপি চেয়ারম্যান আতাউর রহমান, পুরানাপৈল ইউপি চেয়ারম্যান খোরশেদ আলম, ধলাহার ইউপি চেয়ারম্যান তোজাম্মেল হক, সাংবাদিক মোস্তাকিম ফাররোখ প্রমূখ।

শিশু ও মাতৃমৃত্যু হার কমিয়ে আনতে কাজ করছে বর্তমান সরকার উল্লেখ করে বক্তারা আরও বলেন, ২০৪১ সালের উন্নত দেশে প্রবেশ করতে অবশ্যই প্রসবকালীণ জটিলতা দূর করে শিশু ও মাতৃমৃত্যুর হার শূন্যের কোঠায় নামিয়ে আনতে হবে। এ লক্ষ্য অর্জনে শেখ হাসিনার নেতৃত্বাধীণ বর্তমান সরকার নানা প্রকল্প বাস্তবায়ন করছে।

ইউনিয়ন স্বাস্থ্য  ও পরিবার কল্যাণ কেন্দ্রে সার্বক্ষনিক স্বাভাবিক প্রসব সেবা প্রদান নিশ্চিত করার জন্য স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কর্মীদের দায়িত্ব নিয়ে কাজ করার প্রতি গুরুত্বারোপ করা হয়  অবহিতকরণ কর্মশালায়। ইউনিয়ন চেয়ারম্যান, সংরক্ষিত আসন মহিলা সদস্য, স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা বিভাগের  মাঠ পর্যায়ে দায়িত্ব পালনকারী  স্বাস্থ্যকর্মীরা ওই কর্মশালায় অংশগ্রহণ করেন।

সূত্র: বাসস