কর্নাটকে হিজাব ইস্যু : সুপ্রিম কোর্টের রায় আজ

কর্নাটকে হিজাব ইস্যু : সুপ্রিম কোর্টের রায় আজ

ছবি: সংগৃহীত

কর্নাটকের শিক্ষাপ্রতিষ্ঠানে হিজাব নিষিদ্ধ সংক্রান্ত মামলায় সুপ্রিম কোর্টের রায় ঘোষণা আজ। স্থানীয় সময় বৃহস্পতিবার সকাল সাড়ে ১০টার দিকে (বাংলাদেশ সময় বেলা ১১টা) ভারতের সর্বোচ্চ আদালত তথা সুপ্রিম কোর্ট হিজাব ইস্যুতে রায় ঘোষণা করবেন ।

বিচারপতি হেমন্ত গুপ্ত ও সুধাংশু ধুলিয়ার একটি ডিভিশন বেঞ্চ শিক্ষাপ্রতিষ্ঠানে হিজাব নিষিদ্ধ সংক্রান্ত মামলায় রায় ঘোষণা করবেন। এর আগে শিক্ষাপ্রতিষ্ঠানে হিজাবের নিষেধাজ্ঞা বহাল রাখার নির্দেশ দিয়েছিল কর্নাটক হাইকোর্ট।

কর্নাটক হাইকোর্টের রায়ে শিক্ষাপ্রতিষ্ঠানে হিজাব পরা অপরিহার্য ধর্মীয় অনুশীলন নয় বলে উল্লেখ করা হয়। কেবল অপরিহার্য ধর্মীয় আচরণই সংবিধানের ২৫ নম্বর অনুচ্ছেদের অধীনে সুরক্ষা পেতে পারে। আর, এই ইস্যুতেই কর্নাটক হাইকোর্ট মুসলিম শিক্ষার্থীদের ক্লাসে হিজাব পরার আবেদন খারিজ করে দেয়।

কর্নাটক সরকার গত ৫ ফেব্রুয়ারি একটি নির্দেশনা জারি করে শিক্ষাপ্রতিষ্ঠানে হিজাব পরা নিষিদ্ধ ঘোষণা করে। তারপর থেকেই ওই রাজ্যে হিজাব ইস্যুতে বিক্ষোভ শুরু হয়। বিশেষ করে উদুপ্পি জেলায় বিক্ষোভের জেরে স্কুল-কলেজগুলো রীতিমতো রণক্ষেত্রের রূপ নেয়। লাগাতার প্রতিবাদের জেরে বেশ কয়েক দিন স্কুল-কলেজ বন্ধও রাখতে বাধ্য হয় কর্নাটক সরকার।

সরকারের এমন সিদ্ধান্তের বিরুদ্ধে আদালতে আবেদন করেন কয়েকজন মুসলিম শিক্ষার্থী। শিক্ষাপ্রতিষ্ঠানে হিজাব নিষিদ্ধ করা যাবে না, এই মর্মেই একাধিক মামলা করা হয়। সরব হয় বিরোধী দলগুলোও। ওই মামলাতেই কর্নাটক হাইকোর্ট রায় ঘোষণা করে যে হিজাব ইসলামে বাধ্যতামূলক নয়। শিক্ষাপ্রতিষ্ঠানে ড্রেস কোড থাকতেই পারে।

উল্লেখ্য, কর্নাটকের এ হিজাব ইস্যু ভারতের গণ্ডি ছাড়িয়ে গিয়েছিল। পাকিস্তান পররাষ্ট্রমন্ত্রী থেকে নোবেলজয়ী মালালা ইউসুফজাই, বিখ্যাত ফুটবলার পল পোগবা পর্যন্ত এই ইস্যুতে মুখ খুলেছিলেন। এমনকি হিজাব বিতর্কে ভারতের সমালোচনা করে আমেরিকাও।

সূত্র : ইন্ডিয়ান এক্সপ্রেস