ডেঙ্গু সবচেয়ে বেশি কক্সবাজারে : স্বাস্থ্য অধিদফতর

ডেঙ্গু সবচেয়ে বেশি কক্সবাজারে : স্বাস্থ্য অধিদফতর

ডেঙ্গু সবচেয়ে বেশি কক্সবাজারে : স্বাস্থ্য অধিদফতর

কক্সবাজারে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা সবচেয়ে বেশি বলে জানিয়েছেন স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ড. আহমেদুল কবির।

বৃহস্পতিবার রাজধানীর মহাখালীতে স্বাস্থ্য অধিদফতরে সারা দেশের ডেঙ্গু পরিস্থিতি নিয়ে এক ব্রিফিংয়ে তিনি এ কথা বলেন।আহমেদুল কবির বলেন, হাসপাতালে ভর্তির তিন দিনের মধ্যে সবচেয়ে বেশি ৪৮ জন ডেঙ্গু রোগীর মৃত্যু হয়েছে। এছাড়া তিন থেকে ছয় দিনের মধ্যে ১৮ জন, ছয় থেকে নয় দিনের মধ্যে ছয়জন এবং ৯-৩০ দিনের মধ্যে তিনজনের মৃত্যু হয়েছে।

তিনি বলেন, ডেঙ্গুতে বেশি আক্রান্ত ২০ বছরের বেশি বয়সীরা। মৃত্যু বেশি ৪০-৫০ বছরের মধ্যে। বেশি মারা যাচ্ছেন ঢাকার বাইরে। হাসপাতালে ভর্তির তিন দিনের মধ্যে সবচেয়ে বেশি মারা যাচ্ছেন।ডেঙ্গু চিকিৎসায় স্বাস্থ্য অধিদফতর হাসপাতাল প্রস্তুত রাখার নির্দেশনা দিয়েছে বলেও তিনি জানান।

এর আগে বুধবার স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুম জানিয়েছে, দেশে এডিস মশাবাহিত ডেঙ্গু রোগে আক্রান্ত হয়ে বুধবার সকাল ৮টা পর্যন্ত একজনের মৃত্যু হয়েছে। এ নিয়ে চলতি বছর ডেঙ্গু আক্রান্ত হয়ে মোট ৭৫ জন প্রাণ হারালেন।

এছাড়া এসময়ে ৬৪৭ জন নতুন রোগী শনাক্ত হয়েছে। এদের মধ্যে ৪১৫ জন ঢাকার বিভিন্ন সরকারি-বেসরকারি হাসপাতালে ভর্তি হয়েছেন এবং বাকি ২৩২ জন ঢাকার বাইরের বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সারাদেশের বিভিন্ন হাসপাতালে বর্তমানে ডেঙ্গু আক্রান্ত দুই হাজার ৪৮১ জন রোগী চিকিৎসাধীন রয়েছেন। এর মধ্যে এক হাজার ৮১২ জন ঢাকার মধ্যে এবং ৬৬৯ জন রোগী ঢাকার বাইরের বিভিন্ন হাসপাতালে ভর্তি আছেন।

সরকারি প্রতিবেদন অনুযায়ী, ১ জানুয়ারি থেকে ১২ অক্টোবর ২০২২ পর্যন্ত ডেঙ্গু আক্রান্ত হয়ে মোট ২২ হাজার ৫১৭ জন রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন। এর মধ্যে ঢাকায় ১৬ হাজার ৭৬২ জন এবং ঢাকার বাইরে ভর্তি হয়েছেন পাঁচ হাজার ৭৫৫ জন ডেঙ্গু রোগী।

অন্যদিকে চিকিৎসা শেষে ১৯ হাজার ৯৬১ জন হাসপাতাল থেকে ছাড়পত্র নিয়ে বাড়ি ফিরে গেছেন। এদের মধ্যে ১৪ হাজার ৯০৮ জন ঢাকার বাসিন্দা, বাকি পাঁচ হাজার ৫৩ জন ঢাকার বাইরের অন্যান্য জেলার বাসিন্দা।

সূত্র : ইউএনবি