কর্নাটকে হিজাব ইস্যু : ‘খণ্ডিত রায়ে’ উচ্চতর বেঞ্চে মামলা

কর্নাটকে হিজাব ইস্যু : ‘খণ্ডিত রায়ে’ উচ্চতর বেঞ্চে মামলা

কর্নাটকে হিজাব ইস্যু : ‘খণ্ডিত রায়ে’ উচ্চতর বেঞ্চে মামলা

কর্নাটকে হিজাব ইস্যুতে হাইকোর্টের রায় নিয়ে ঐকমত্যে আসতে পারেনি সুপ্রিম কোর্টের ডিভিশন বেঞ্চ। শেষ পর্যন্ত খণ্ডিত রায় দিয়ে মামলা উচ্চতর বেঞ্চে পাঠানো হয়েছে।

বৃহস্পতিবার বেলা ১১টার দিকে ভারতের সুপ্রিম কোর্ট এ রায় ঘোষণা করে।

এর আগে গত ১৫ মার্চ কর্নাটক হাইকোর্টের রায়ে বলা হয়েছিল, হিজাব পরাকে ধর্মাচরণের প্রয়োজনীয় অঙ্গ হিসেবে দেখা ঠিক নয়। বৃহস্পতিবারের খণ্ডিত রায়ের ফলে এ বার উচ্চতর বেঞ্চে গেল হিজাব মামলা।

মুসলিম ছাত্রীদের আবেদনের ধারাবাহিক শুনানির পর ২২ সেপ্টেম্বর এ বিষয়ে নিজেদের রায় সংরক্ষিত রেখেছিলন বিচারপতি হেমন্ত গুপ্ত ও বিচারপতি সুধাংশু ধুলিয়ার বেঞ্চ।

আজ এ মামলার বিচারপতি হেমন্ত কর্নাটক হাইকোর্টের রায়ের পক্ষে মত জানিয়ে আবেদন খারিজ করে দিলেও সংবিধানের ২৫ নম্বর ধারার উল্লেখ করে বিচারপতি ধুলিয়া মুসলিম ছাত্রীদের আবেদনের যৌক্তিকতা মেনে নিয়েছেন। হিজাব পরার ব্যক্তিগত অধিকারকেও স্বীকৃতি দিয়েছেন তিনি।

কর্নাটক সরকার গত ৫ ফেব্রুয়ারি একটি নির্দেশনা জারি করে শিক্ষাপ্রতিষ্ঠানে হিজাব পরা নিষিদ্ধ ঘোষণা করে। তারপর থেকেই ওই রাজ্যে হিজাব ইস্যুতে বিক্ষোভ শুরু হয়। বিশেষ করে উদুপ্পি জেলায় বিক্ষোভের জেরে স্কুল-কলেজগুলো রীতিমতো রণক্ষেত্রের রূপ নেয়। লাগাতার প্রতিবাদের জেরে বেশ কয়েক দিন স্কুল-কলেজ বন্ধও রাখতে বাধ্য হয় কর্নাটক সরকার।

সরকারের এমন সিদ্ধান্তের বিরুদ্ধে আদালতে আবেদন করেন কয়েকজন মুসলিম শিক্ষার্থী। শিক্ষাপ্রতিষ্ঠানে হিজাব নিষিদ্ধ করা যাবে না, এই মর্মেই একাধিক মামলা করা হয়। সরব হয় বিরোধী দলগুলোও। ওই মামলাতেই কর্নাটক হাইকোর্ট রায় ঘোষণা করে যে হিজাব ইসলামে বাধ্যতামূলক নয়। শিক্ষাপ্রতিষ্ঠানে ড্রেস কোড থাকতেই পারে।

উল্লেখ্য, কর্নাটকের এ হিজাব ইস্যু ভারতের গণ্ডি ছাড়িয়ে গিয়েছিল। পাকিস্তান পররাষ্ট্রমন্ত্রী থেকে নোবেলজয়ী মালালা ইউসুফজাই, বিখ্যাত ফুটবলার পল পোগবা পর্যন্ত এই ইস্যুতে মুখ খুলেছিলেন। এমনকি হিজাব বিতর্কে ভারতের সমালোচনা করে আমেরিকাও।

সূত্র : আনন্দবাজার