ইউক্রেনকে আরো ৭২৫ মিলিয়ন সামরিক সহায়তা দেবে যুক্তরাষ্ট্র

ইউক্রেনকে আরো ৭২৫ মিলিয়ন সামরিক সহায়তা দেবে যুক্তরাষ্ট্র

ছবি: সংগৃহীত

ইউক্রেনকে আরো অতিরিক্ত ৭২৫ মিলিয়ন ডলারের অস্ত্র ও সামরিক সহায়তা দেবে যুক্তরাষ্ট্র। গতকাল শুক্রবার হোয়াইট হাউজ এ তথ্য জানিয়েছে।

ওয়াশিংটন বলছে, গত সপ্তাহে কিয়েভ ও অন্য এলাকাকে লক্ষ্য করে রাশিয়ার আকস্মিক ক্ষেপণাস্ত্র হামলার পর ইউরোপীয় ইউনিয়নের জোটভুক্ত দেশটি এ সহায়তার ঘোষণা দিয়েছে।

শুক্রবার যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন এক বিবৃতিতে বলেন, ‘এ সহায়তা ইউক্রেনের বেসামরিক এলাকায় রাশিয়ার নৃশংশ ক্ষেপণাস্ত্র হামলা প্রতিহত করার জন্য।’

এক টুইটবার্তায় তিনি বলেন, ইউক্রেনীয়রা রাশিয়ান সেনাবাহিনীকে ‘ফেরত পাঠানোর’ বিষয়ে যুক্তরাষ্ট্র ইউক্রেনের সাথে ঐক্যবদ্ধ।

যুক্তরাষ্ট্রের সবশেষ এই সামরিক প্যাকেজে রয়েছে হাই মোবিলিটি আর্টিলারি রকেট সিস্টেম-(হিমারস) -এর জন্য আরো গোলাবারুদ। আর এর মাধ্যমে ইউক্রেনে জো বাইডেন প্রশাসনের দেয়া যুক্তরাষ্ট্রের সামরিক সহায়তা ১৮ দশমিক তিন বিলিয়ন ডলারে গিয়ে পৌঁছালো।

যুক্তরাষ্ট্র এর আগে ২০টি হিমারস রকেট সিস্টেম দিয়েছিল ইউক্রেনকে এবং প্রতিশ্রুতি দিয়েছে আরো ১৮টি সরবরাহের। ইউক্রেনে রাশিয়ার নতুন করে সৈন্য পাঠানোর কাজে বাধা দেয়ার জন্য দেশটির গোলাবারুদের ডিপো, সেতু ও অন্যান্য লক্ষ্যবস্তুতে আঘাত হানতে হিমারস রকেট সিস্টেম ইউক্রেনের যোদ্ধাদের সামর্থন বেশ বাড়িয়ে দিয়েছে।

এক বিবৃতিতে যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে যে, এই মুহূর্তে আকাশ প্রতিরক্ষা ব্যবস্থার জন্য ইউক্রেনের আরো সহায়তা প্রয়োজন।

বিবৃতিতে বলা হয়, রাশিয়ার সেনারা ইউক্রেনের প্রধান শহরগুলোকে লক্ষ্য করে শত শত রকেট ছুঁড়ে মারছে। এই রকেট ও ক্ষেপণাস্ত্রের কিছু ইউক্রেন গুলি করে ভূপাতিত করেছে। তবে তাদের আকাশ প্রতিরক্ষায় আরো সহায়তা প্রয়োজন।

এ বিষয়ে পেন্টাগনের একজন সিনিয়র প্রতিরক্ষা কর্মকর্তা জানান, গত ২৪ ঘণ্টায় রাশিয়া ইউক্রেনে ৮০টির মতো ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে আর ইউক্রেনের আকাশ প্রতিরক্ষা ব্যবস্থার মাধ্যমে এর প্রায় অর্ধেক ভূপাতিত করা হয়েছে।

নাম প্রকাশে অনিচ্ছুক ওই কর্মকর্তা আরো জানান, এসব ক্ষেপণাস্ত্রের একটি ধ্বংস করতে ইউক্রেনকে একাধিক পাল্টা ক্ষেপণাস্ত্র বা রকেট ছুঁড়তে হয়। ফলে তাদের প্রচুর গোলাবারুদ প্রয়োজন।

সূত্র : আল জাজিরা