রাশিয়াকে আরো ক্ষেপণাস্ত্র ও ড্রোন দেবে ইরান!

রাশিয়াকে আরো ক্ষেপণাস্ত্র ও ড্রোন দেবে ইরান!

ছবি: সংগৃহীত

যুক্তরাষ্ট্র ও পাশ্চাত্যের অন্যান্য দেশের ক্ষোভকে উড়িয়ে দিয়ে রাশিয়াকে আরো ড্রোনের পাশাপাশি ভূমি থেকে ভূমিতে নিক্ষেপযোগ্য ক্ষেপণাস্ত্র প্রদান করার প্রতিশ্রুতি দিয়েছে ইরান। ইরানের দু'সিনিয়র কর্মকর্তা ও দু'কূটনীতিক বার্তা সংস্থা রয়টার্সকে এ তথ্য জানিয়েছেন।

গত ৬ অক্টোব ইরানের প্রথম ভাইস প্রেসিডেন্ট মোহাম্মদ মোখবারের নেতৃত্বাধীন একটি দল রাশিয়া সফরকালে এই প্রতিশ্রুতি দেয়। সফরকারী ইরানি দলে দেশটির শক্তিশালী বিপ্লবী গার্ড বাহিনী এবং সুপ্রিম ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিলের একজন সদস্যও ছিলেন বলে রয়টার্সের খবরে বলা হয়েছে।

ওই সফরের ব্যাপারে ইরানের এক কূটনীতিক বলেন, রুশরা আরো ড্রোন এবং ফাতেহ ও জুলফাগার ক্ষেপণাস্ত্রের অনুরোধ করে।

পাশ্চাত্যের এক কর্মকর্তা রাশিয়া ও ইরানের মধ্যে ড্রোন ছাড়াও ভূমি থেকে ভূমিতে নিক্ষেপযোগ্য স্বল্প পাল্লার ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র জুলফাগারের ব্যাপারে চুক্তি হয়েছে।

এ ধরনের সরবরাহ ২০১৫ সালের জাতিসঙ্ঘ নিরাপত্তা পরিষদের প্রস্তাবের লঙ্ঘন হয়েছে বলে পাশ্চাত্যের কর্মকর্তাদের দাবি প্রত্যাখ্যান করেছেন ওই ইরানি কূটনীতিক।

ইউক্রেন দাবি করছে যে রুশ বাহিনী শাহিদ-১৩৬ ড্রোন ব্যবহার করে তাদের ওপর হামলা চালাচ্ছে। তবে রাশিয়াকে ড্রোন সরবরাহ করার কথা অস্বীকার করেছে ইরান। তাছাড়া রাশিয়াও ইউক্রেনে ইরানি ড্রোন ব্যবহার করার কথা প্রত্যাখ্যান করেছে।

সূত্র : মিডল ইস্ট মনিটর