তুরস্কে ইরানের গ্যাস রফতানি বাড়াতে বসতে পারে নতুন পাইপলাইন

তুরস্কে ইরানের গ্যাস রফতানি বাড়াতে বসতে পারে নতুন পাইপলাইন

ছবি: সংগৃহীত

ইরান থেকে তুরস্কে গ্যাস রফতানির পরিমাণ বাড়ানোর জন্য দু’দেশের মধ্যে একটি নতুন পাইপলাইন স্থাপনের ব্যাপারে আলোচনা করেছে তেহরান ও আঙ্কারা। ইরানের তেল মন্ত্রণালয়ের বার্তা সংস্থা ‘শানা’ এ খবর জানিয়ে বলেছে, পাইপলাইন স্থাপনের ব্যাপারে আঙ্কারায় দু’দেশের মন্ত্রী পর্যায়ের বৈঠক অনুষ্ঠিত হয়েছে।

ইরান ও তুরস্কের মধ্যে ২৫ বছর মেয়াদি যে গ্যাস চুক্তি রয়েছে সেটি নবায়ন অথবা তুরস্কে ২০২৬ সালের পর থেকে গ্যাস রফতানি বাড়ানোর ব্যাপারে সিদ্ধান্ত নিতে ওই বৈঠক অনুষ্ঠিত হয়।

শানা বলেছে, ইরানের তেলমন্ত্রী জাওয়াদ ওউজি আঙ্কারা সফরকালে স্বাগতিক দেশের তেলমন্ত্রীর পাশাপাশি অন্যান্য পদস্থ কর্মকর্তাদের সাথে আলাপ-আলোচনা করেছেন। এসব সাক্ষাতে দু’দেশের মধ্যে জ্বালানি খাতে সহযোগিতা সংক্রান্ত বেশ কিছু বিষয় পর্যালোচনা করা হয়।

বার্তা সংস্থাটি জানিয়েছে, তেলমন্ত্রীর আঙ্কারা সফরে একটি নতুন পাইপলাইন স্থাপনের বিষয়টি সর্বাধিক গুরুত্ব পেয়েছে। এছাড়া, তুরস্কে ইরানের তেলজাত পণ্য রফতানির ওপর থেকে শুল্ক কমানোর বিষয়েও দেশটির কর্মকর্তাদের সাথে আলোচনা করেছেন জাওয়াদ ওউজি।

তুরস্ক বর্তমানে ইরান থেকে বছরে ৯০০ কোটি ঘনমিটার গ্যাস আমদানি করে। আঙ্কারা বলছে, তার গ্যাসের চাহিদা এর চেয়ে অনেক বেশি এবং দু’দেশ যদি গ্যাসের দামসহ অন্যান্য ইস্যুতে একমত হতে পারে তাহলে এই আমদানি ব্যাপকভাবে বাড়ানোর ইচ্ছা তুরস্কের রয়েছে।
সূত্র : পার্সটুডে