জয় দিয়ে সুপার টুয়েলভ শুরু করলো শ্রীলংকা

জয় দিয়ে সুপার টুয়েলভ শুরু করলো শ্রীলংকা

ছবি: সংগৃহীত

বড় জয়ে  টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভ শুরু করলো শ্রীলংকা। সুপার টুয়েলভে গ্রুপ-১তে আজ নিজেদের প্রথম ম্যাচে শ্রীলংকা ৯ উইকেটের বড় ব্যবধানে হারিয়েছে আয়ারল্যান্ডকে। এই নিয়ে তৃতীয়বার  টি-টোয়েন্টি বিশ^কাপে কোন ম্যাচ ৯ উইকেটে জিতলো শ্রীলংকা। 

প্রথমে ব্যাট করে ৮ উইকেটে ১২৮ রান করে আয়ারল্যান্ড। জবাবে ওপেনার কুশল মেন্ডিসের ঝড়ো হাফ-সেঞ্চুরির ইনিংসে ১ উইকেট হারিয়ে ৩০ বল বাকী রেখে সহজেই  ম্যাচ জিতে নেয় শ্রীলংকা। 

হোবার্টের বেলেরিভ ওভালে টস জিতে প্রথমে ব্যাটিং করতে নামে আয়ারল্যান্ড। দ্বিতীয় ওভারেই ওপেনার অধিনায়ক এন্ডি ব্যালবির্নিকে হারায় আইরিশরা। ১ রান করেন শ্রীলংকার পেসার লাহিরু কুমারার বলে আউট হন তিনি। শুরুর ধাক্কা সামলানোর চেষ্টা করেন আরেক ওপেনার পল স্ট্রার্লিং ও লরকান টাকার জুটি। তবে জুটিতে ২১ বলে ২৪ রানের বেশি তুলতে দেননি লংকান স্পিনার মহেশ থিকশানা। টাকারকে ১০ রানে থামিয়ে জুটি ভাঙ্গেন থিকশানা। 

এরপর তৃতীয় উইকেটেও বড় জুটির চেষ্টা করেন স্টার্লিং ও হ্যারি টেক্টর। ২৪ বলে ২৯ রান আসার পর তাদের বিচ্ছিন্ন করেন শ্রীলংকার স্পিনার ধনাঞ্জয়া ডি সিলভা। উইকেটে সেট ব্যাটার স্টার্লিং ২৫ বলে  ৪টি চার ও ১টি ছক্কায় ৩৪ রান করে শিকার হন সিলভার। 

এরপর আয়ারল্যান্ডের মিডল-অর্ডারে চেপে ধরেন হাসারাঙ্গা ডি সিলভা ও থিকশানা। 
তবে সতীর্থদের যাওয়া আসার মাঝেও অন্যপ্রান্তে লড়াই করেছেন টেক্টর। ৪২ বল খেলে ২চি চার ও ১টি ছক্কায়  দলের পক্ষে সর্বোচ্চ ৪৫ রান করেন তিনি। শেষদিকে জর্জ ডকরেলের ১৬ বলে ১৪ রান  করেন। ২০ ওভারে ৮ উইকেটে ১২৮ রান পায় আইরিশরা। শ্রীলংকার হাসারাঙ্গা ও থিকশানা ২টি করে উইকেট নেন। 

১২৯ রানের টার্গেটে দারুন সূচনা করেন শ্রীলংকার দুই ওপেনার কুশল ও ধনাঞ্জয়া ডি সিলভা। পাওয়ার-প্লেতে ৫০ রান তুলেন তারা। অষ্টম ওভারের দ্বিতীয় বলে দলীয় ৬৩ রানে শ্রীলংকার উদ্বোধনী জুটি ভাঙ্গে। ২৫ বলে ২টি চার ও ১টি ছয়ে ৩১ রান করেন ডি সিলভা। 

ডি সিলভা ফিরলেও শ্রীলংকার চাকা দ্রুত ঘুড়িয়েছেন কুশল ও তিন নম্বরে নামা চারিথা আসালঙ্কা। দ্বিতীয় উইকেটে এ জুটির করা  ৪০ বলে অবিচ্ছিন্ন ৭০ রানে ১৫তম ওভারেই জয়ের বন্দরে পৌঁছে যায়  শ্রীলংকা।
১৩তম ওভারের পঞ্চম বলে টি-টোয়েন্টিতে ১০ম হাফ-সেঞ্চুরি করেন কুশল। ৩৭ বলে হাফ-সেঞ্চুরি পাওয়া কুশল শেষ পর্যন্ত ৬৮ রানে অপরাজিত থাকেন। তার ৪৩ বলের ইনিংসে ৫টি চার ও ৩টি ছক্কা ছিলো। ২টি চারে ২২ বলে ৩১ রানে অপরাজিত থাকেন আসালঙ্কা। ৬৮ রানের সুবাদে ম্যাচ সেরা হন মেন্ডিস।  

আগামী ২৫ অক্টোবর নিজেদের দ্বিতীয় ম্যাচের অস্ট্রেলিয়ার মুখোমুখি হবে শ্রীলংকা। ২৬ অক্টোবর ইংল্যান্ডের বিপক্ষে নিজেদের দ্বিতীয় ম্যাচে মাঠে নামবে আয়ারল্যান্ড। 

সূত্র: বাসস