হোয়াটসঅ্যাপ ‘ডাউন’

হোয়াটসঅ্যাপ ‘ডাউন’

হোয়াটসঅ্যাপ ‘ডাউন’

ব্যাহত হচ্ছে মেসেজিং অ্যাপ হোয়াটসঅ্যাপ পরিষেবা। গ্রাহকদের অভিযোগ, হোয়াটসঅ্যাপে কোনও মেসেজ যাচ্ছে না, হচ্ছে না কোনও কাজ। দুপুর দুইটার দিকে দেখা যায়, ঢাকা থেকে হোয়াটসঅ্যাপে কাউকে মেসেজ বা কল দেয়া যাচ্ছে না। একই অবস্থা দেখা যাচ্ছে বৃটেন ও ভারতসহ অন্যান্য দেশগুলোতেও। বিশ্বজুড়েই হোয়াটসঅ্যাপ সার্ভার ডাউন হয়ে গেছে।

গোলমালের বিষয়টি নিশ্চিত করে গ্রাহকদের আশ্বস্ত করেছে মেটা। একটি বিবৃতি দিয়ে তারা জানিয়েছে, হোয়াটসঅ্যাপ নিয়ে সমস্যার বিষয়টি তারা জেনেছে এবং যত দ্রুত সম্ভব পরিষেবা ঠিক করার চেষ্টা করছে। স্কাই নিউজ জানিয়েছে, বৃটেনের হাজার হাজার মানুষ হোয়াটসঅ্যাপে কাউকে মেসেজ ও কল দিতে পারছেন না। প্রথম ইস্যু ধরা পড়ে বৃটিশ সময় সকাল ৮টায়। এরপর অল্প সময়ের মধ্যেই প্রায় ৫০ হাজার রিপোর্ট পড়েছে। এছাড়া সামাজিক যোগাযোগ মাধ্যমে এ নিয়ে হাজার হাজার পোস্ট পড়ছে।

ব্যবহারকারীরা জানাচ্ছেন, তারা হোয়াটসঅ্যাপ খুলতে পারছেন, মেসেজও লিখতে পারছেন কিন্তু তা সেন্ড হচ্ছে না। কল দিলে নেটওয়ার্ক সমস্যা দেখাচ্ছে। 

প্রাথমিকভাবে মঙ্গলবার সকালে ঝঞ্জাটহীনভাবেই হোয়াটসঅ্যাপের পরিষেবা মিলছিল। কিন্তু বাংলাদেশ সময় দুপুর দেড়টার দিক থেকে সমস্যা শুরু হয়। ইন্টারনেট বন্ধ রেখে মেসেজ পাঠালে যেমন সংকেত দেখানো হয়, সেরকম দেখাচ্ছে। হোয়াটসঅ্যাপের পরিষেবা যে ব্যাহত হয়েছে, তা ‘ডাউন ডিটেক্টর’ এর পরিসংখ্যানেও উঠে এসেছে। আপাতত মেটার মালিকাধীন ফেসবুক ও ইনস্টাগ্রাম স্বাভাবিক ছন্দেই চলছে। ধারণা করা হচ্ছে, সমস্যা শুধু হোয়াটসঅ্যাপের মধ্যেই সীমাবদ্ধ আছে।