অর্থনৈতিক সঙ্কট নিরসনে বিশ্ব নেতাদের প্রতি অর্থমন্ত্রীর আহ্বান

অর্থনৈতিক সঙ্কট নিরসনে বিশ্ব নেতাদের প্রতি অর্থমন্ত্রীর আহ্বান

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল মানবতার স্বার্থে বিশ্ব অর্থনীতি স্বাভাবিক করতে বিশ্ব নেতাদের প্রতি আহ্বান জানিয়েছেন।

বুধবার এশিয়ান ইনফ্রাস্ট্রাকচার ইনভেস্টমেন্ট ব্যাংকের (এআইআইবি) সপ্তম বোর্ড অব গভর্নর সভার বক্তব্যে মন্ত্রী এ কথা বলেন।

কামাল বলেন, কোভিড-১৯ মহামারি থেকে পুনরুদ্ধার প্রচেষ্টার মধ্যে সব উন্নয়নশীল দেশ ইতোমধ্যেই বিশাল চ্যালেঞ্জের সম্মুখীন হয়েছে। কিন্তু রাশিয়া-ইউক্রেন যুদ্ধের আরেকটি ধাক্কা তাদের সংগ্রামকে আরো কঠিন করে তুলেছে।

২০২২ সালের এআইআইবি’র বার্ষিক সভার থিম হলো ‘সংযুক্ত বিশ্বের জন্য টেকসই অবকাঠামো’ যার লক্ষ্য হলো অবকাঠামোর গুরুত্বপূর্ণ ভূমিকাকে পুনরুদ্ধার, বৃদ্ধি এবং সংযোগ পুনরায় স্থাপন নিশ্চিত করা।

বার্ষিক সভায় এশিয়া এবং তার বাইরে টেকসই অর্থনৈতিক উন্নয়ন এবং অবকাঠামো সংযোগের উন্নতিকে প্রভাবিত করে এমন বিষয় এবং বিষয়গুলোর ওপর বিভিন্ন ধরনের আকর্ষণীয় সেশন অনুষ্ঠিত হয়।

এটি এআইআইবি-এর ফ্ল্যাগশিপ ইভেন্ট। এটি ব্যাংকের কাজ সম্পর্কে প্রতিবেদন করার এবং এআইআইবি-এর কৌশলগত দিক নির্দেশনা এবং কার্যকলাপের বিষয়ে শেয়ার হোল্ডারদের কাছ থেকে নির্দেশনা পাওয়ার সুযোগ করে দেয়। এছাড়াও এটি এআইআইবি সদস্যদের সিনিয়র কর্মকর্তা প্রতিনিধিদের পাশাপাশি অংশীদার, ব্যবসায়ী নেতারা, সুশীল সমাজ সংস্থা এবং বিভিন্ন খাতের বিশেষজ্ঞদের মধ্যে আলোচনাকে প্রাণবন্ত করতে সহায়তা করে।

সভায় আরো বক্তব্য দেন- চীনের গভর্নর কুন লিউ, ঘানার গভর্নর কেন ওফরি-আত্তা, ভারতের গভর্নর নির্মলা সীতারমন, পাকিস্তানের গভর্নর সরদার আয়াজ সাদিক, সিঙ্গাপুরের গভর্নর ইন্দ্রানি রাজা, উজবেকিস্তানের গভর্নর জামশিদ খোদজায়েভ, আজারবাইজানের ভারপ্রাপ্ত গভর্নর সামাদ বশিরলি, জার্মানির ভারপ্রাপ্ত গভর্নর রুডিগার ফন ক্লিস্ট, নিউজিল্যান্ডের ভারপ্রাপ্ত অন্তর্বর্তীকালীন গভর্নর নাথালি লাবুসচেন এবং স্পেনের ভারপ্রাপ্ত গভর্নর লিওনার্দো রদ্রিগেজ গার্সিয়া।

সূত্র : ইউএনবি