রাশিয়ার নিষেধাজ্ঞা সত্ত্বেও শস্য আমদানি অব্যাহত রাখার ঘোষণা তুরস্কের

রাশিয়ার নিষেধাজ্ঞা সত্ত্বেও শস্য আমদানি অব্যাহত রাখার ঘোষণা তুরস্কের

রাশিয়ার নিষেধাজ্ঞা সত্ত্বেও শস্য আমদানি অব্যাহত রাখার ঘোষণা তুরস্কের

জাতিসঙ্ঘ শস্য আমদানি চুক্তির আওতায় রাশিয়ার নিষেধাজ্ঞা সত্ত্বেও ইউক্রেন তার শস্য আমদানি চলমান রাখবে বলে আশাবাদ ব্যক্ত করেছে তুরস্ক। রাশিয়ার এ পদক্ষেপ বিশ্বে খাদ্য সহায়তার জন্য উদ্বেগ বাড়িয়ে দিয়েছে।

ক্রাইমিয়া অধিভুক্ত অঞ্চলে নৌবাহিনীর ওপর ইউক্রেনের ড্রোন হামলার পর রাশিয়া শনিবার তাদের চুক্তি স্থগিত করেছে। মস্কোর এ সিদ্ধান্তের পরও তিন লাখ ৫৪ হাজার ৫০০ টন শস্য নিয়ে কার্গো জাহাজ সাগরে ভাসার প্রস্তুতি নিচ্ছে। আগস্টে চুক্তির পর এটা এক দিনের সবচেয়ে চালান।চুক্তি চলাকালীন তুরস্ক মধ্যস্থতাকারীদের সহযোগিতা করে আসছে। তারাও এ চুক্তির আওতাবদ্ধ।

তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান বলেছেন, ‘রাশিয়া ইতস্তত বোধ করতে পারে। কেন না এটি সবার জন্য সমান ফলাফল বয়ে আনবে না। আমরা মানবিক সেবার জন্য আমাদের সর্বোচ্চ চেষ্টা চালিয়ে যাব।তুরস্কের প্রতিরক্ষামন্ত্রী হুলুশি আকার রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সার্জারি সইগুর প্রত্যুত্তরে সোমবার বলেন, মস্কো পুনরায় তাদের স্থগিতাদেশ বিষয়টি বিবেচনা করে দেখতে পারে।

দুজনের মধ্যে ফোনকলে আকার সইগুকে বলেন, শস্য চুক্তি চলমান রাখার জন্য এটা খুবই গুরুত্বপূর্ণ। ইউক্রেনের সাথে বিরোধের থেকে এটি আলাদাভাবে বাস্তবায়িত হতে পারে।জাতিসঙ্ঘের শস্য চুক্তি প্রোগামের সমন্বয়ক আমির আব্দুল্লাহ বলেন, বেসামরিক কার্গো সামরিক লক্ষ্য হতে পারে না অথবা তাদের বাধাগ্রস্ত করতে পারে না। খাদ্য সরবরাহ চলমান থাকবে।

সূত্র : আল জাজিরা