সুনামগঞ্জে অবৈধ পাতার বিড়ি ও নকল গোলাপ বিড়ি জব্দ

সুনামগঞ্জে অবৈধ পাতার বিড়ি ও নকল গোলাপ বিড়ি জব্দ

ছবি: প্রতিনিধি

সুনামগঞ্জের বিশ্বম্ভরপুর উপজেলায় অভিযান চালিয়ে বিপুল পরিমান অবৈধ বিড়ি জব্দ করেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। বৃহস্পতিবার জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর সুনামগঞ্জ শাখার সহকারি পরিচালক শফিক আহমেদ নেতৃত্বে বিশ্বম্ভরপুর থানা পুলিশের একটি চৌকস টিম এ অভিযান চালিয়ে কয়েকজন অবৈধ বিড়ি ব্যবসায়ীকে জরিমানা করে।

জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর সুনামগঞ্জ শাখা সূত্রে জানা যায়, সরকারের মোটা অংকের টাকা রাজস্ব ফাঁকি দিয়ে সুনামগঞ্জ জেলার কিছু অসাধু ব্যবসায়ী দীর্ঘদিন ধরে ভারত থেকে চোরাই পথে আসা পাতার বিড়ি এবং নকল ব্যান্ডরোল যুক্ত গোলাপ বিড়ি বিক্রি ও বাজারজাত করে আসছে। গোপন সংবাদের ভিত্তিতে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর জেলার বিশ্বম্ভরপুর বাজারে অভিযান চালায়। এসময় বাজারের ১১টি দোকান থেকে বত্রিশ হাজার পাঁচশত (৩২,৫০০) শলাকা নাসির পাতা বিড়ি ও দুই হাজার (২,০০০) শলাকা নকল ব্যান্ডরোল যুক্ত গোলাপ বিড়ি জব্দ করা হয়। অভিযানে সর্বমোট চৌত্রিশ হাজার পাঁচশত (৩৪,৫০০) শলাকা অবৈধ বিড়ি জব্দ করা হয়েছে।

অভিযানকালে অবৈধ বিড়ি বিক্রি ও মজুদের অপরাধে জড়িত ব্যবসায়ীদের ১৭ হাজার টাকা জরিমানা করা হয় এবং নগদ আদায় করা হয়।

উক্ত বাজারে পাতার বিড়ি ও নকল ব্যান্ডরোল যুক্ত গোলাপ বিড়ি ক্রয়-বিক্রয় বন্ধে ব্যবসায়ীদের কড়া হুশিয়ারি প্রদান করা হয়। এছাড়া সকল ব্যবসায়ী এবং বাজার কমিটির সাথে মিটিং করে রাজস্ব ফাঁকি দিয়ে নকল বিড়ি বিক্রি ও বাজারজাত না করা শর্তে ব্যবসায়ীদের থেকে প্রতিশ্রুতি আদায় করা হয়।

জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর সুনামগঞ্জ শাখার সহকারি পরিচালক শফিক আহমেদ জানান, নকলের বিরুদ্ধে আমাদের অভিযান অব্যহত থাকবে। এছাড়া রাজস্ব ফাঁকি দিয়ে কেউ অবৈধভাবে বিড়ি বিক্রি ও বাজারজাত করলে তার বিরুদ্ধে আইননানুক ব্যবস্থা গ্রহন করা হবে।