ইসলামী বিশ্ববিদ্যালয়ে ঐতিহ্যবাহী লাঠি খেলা

ইসলামী বিশ্ববিদ্যালয়ে ঐতিহ্যবাহী লাঠি খেলা

ইসলামী বিশ্ববিদ্যালয়ে ঐতিহ্যবাহী লাঠি খেলা

ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) গ্রাম বাংলার ঐতিহ্যবাহী লাঠি খেলা প্রদর্শিত হয়েছে। শনিবার বেলা সাড়ে ১১টায় আন্তঃবিশ্ববিদ্যালয় হ্যান্ডবল ও ভলিবল প্রতিযোগিতা-২০২২ এর উদ্বোধনী অনুষ্ঠানে এ খেলা প্রদর্শন করা হয়। বাংলাদেশ লাঠিয়াল বাহিনীর অন্তত ৫০ জন সদস্য এ খেলায় অংশ নেন। ভিন্নধর্মী এ আয়োজনে মেতে উঠেন শিক্ষক-শিক্ষার্থীরা। এ ছাড়াও আরতুস-অন্তরা দলের ডিসপ্লে এবং ডলী ও রিতা মন্ডলের লালন সংগীত উপভোগ করেন দর্শকরা।

শনিবার (৩ ডিসেম্বর) বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের ফুটবল মাঠে উপাচার্য অধ্যাপক শেখ আবদুস সালাম প্রতিযোগিতার উদ্বোধন করেন। উপ-উপাচার্য অধ্যাপক মাহবুবুর রহমানের সভাপতিত্বে এসময় কোষাধ্যক্ষ অধ্যাপক আলমগীর হোসেন ভূইয়া, রেজিস্ট্রার এইচ এম আলী হাসান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন শারীরিক শিক্ষা বিভাগের পরিচালক ড. মোহাম্মদ সোহেল। রাষ্ট্রবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক শিরিনা খাতুন বীথি এবং শারীরিক শিক্ষা বিভাগের সহকারী পরিচালক মাবিলা রহমান অনুষ্ঠানের সঞ্চালনা করেন।

প্রতিযোগিতার হ্যান্ডবল ক্যাটাগরিতে ঢাকা বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ও স্বাগতিক ইসলামী বিশ্ববিদ্যালয়ের ৭টি পুরুষ দল ও ৬টি নারী দল অংশ নিচ্ছে।

এছাড়া ১৮ ডিসেম্বর থেকে ভলিবল প্রতিযোগিতা শুরু হবে। সেখানে ১৫টি বিশ্ববিদ্যালয় অংশ নেওয়ার কথা রয়েছে। উদ্বোধনী খেলায় ছেলেদের হ্যান্ডবলে ঢাকা বিশ্ববিদ্যালয় শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়কে ২৪-১৪ গোলে পরাজিত করে।

লাঠি খেলা দেখে উচ্ছ্বাস প্রকাশ করে বিশ^বিদ্যালয়ের শিক্ষার্থী আশিকুর রহমান বলেন, ছোটবেলা থেকে লাঠি খেলার নাম শুনে এসেছি কিন্তু কখনো সরাসরি দেখা হয়নি। আজ বিশ্ববিদ্যালয়ে এই আয়োজন দেখে খুবই ভালো লেগেছে। খুবই উপভোগ করেছি।

শারীরিক শিক্ষা বিভাগের উপ-পরিচালক আসাদুর রহমান বলেন, যেহেতু বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্র্থী ও খেলোয়াড়রা এসেছে, তাই তাদের কাছে কুষ্টিয়ার সংস্কৃতি তুলে ধরতেই এই এ আয়োজন রাখা হয়েছিল। লাঠি খেলা এই অ লের একটি ঐতিহ্যবাহী খেলা এবং বাংলাদেশ লাঠিয়াল বাহিনীর কেন্দ্রীয় অফিসও কুষ্টিয়ায়, এজন্য তাদের অংশগ্রহণে লাঠি খেলা প্রদর্শন করা হয়েছে। শিক্ষক-শিক্ষার্থীরাও উদ্বোধনী আয়োজনে সন্তোষ প্রকাশ করেছেন।