চলতি সপ্তাহে মৃদু শৈত্যপ্রবাহের সম্ভাবনা

চলতি সপ্তাহে মৃদু শৈত্যপ্রবাহের সম্ভাবনা

ফাইল ছবি

বাংলাদেশ ওয়েদার অবজারভেটরি টিম (বিডব্লিউওটি) জানিয়েছে, ২০ থেকে ২৪ ডিসেম্বর পর্যন্ত দেশে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে।

একটি স্বায়ত্তশাসিত গবেষণা সংস্থা বিডব্লিউওটি জানায়, ২০ ডিসেম্বর পর্যন্ত ঠান্ডার তীব্রতা কিছুটা কম থাকতে পারে, তবে এই সময়ে বেশিরভাগ এলাকায় শৈত্যপ্রবাহ বয়ে যাওয়ার সম্ভাবনা থাকায় তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত নামতে পারে। এমনকি তা কমে আট ডিগ্রি পর্যন্তও নামতে পারে।

এছাড়া মধ্যরাত থেকে রবিবার সকাল ৯টা পর্যন্ত দেশের কোথাও কোথাও মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে বলে জানিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর। অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে।

সারাদেশে রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে এবং দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে বলে আবহাওয়া অধিদপ্তরের বুলেটিনে বলা হয়।

বাংলাদেশের সর্বনিম্ন তাপমাত্রা ১২ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে রংপুর বিভাগের তেতুলিয়ায় এবং সর্বোচ্চ তাপমাত্রা ৩০ দশমিক ০১ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয় চট্টগ্রাম বিভাগের টেকনাফে।

এদিকে, দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় নিম্নচাপ বিরাজ করছে। এর একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগরে বিস্তৃত রয়েছে। উপমহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে।

সূত্র: ইউএনবি