জ্ঞানপাপী বুদ্ধিজীবীদের জন্য দেশের অগ্রযাত্রা ব্যাহত হচ্ছে : সেলিম

জ্ঞানপাপী বুদ্ধিজীবীদের জন্য দেশের অগ্রযাত্রা ব্যাহত হচ্ছে : সেলিম

আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য শেখ ফজলুল করিম সেলিম

কিছু জ্ঞানপাপী বুদ্ধিজীবীদের জন্য বাংলাদেশের অগ্রযাত্রা ব্যাহত হচ্ছে বলে জানিয়েছেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য শেখ ফজলুল করিম সেলিম।

তিনি বলেন, অনেক তথাকথিত বুদ্ধিজীবীরা বলেন ভাষা আন্দোলনে আবার শেখ মুজিবের কী অবদান। তিনিই প্রথম ব্যক্তি ভাষা আন্দোলনে গ্রেফতার হয়েছিলেন, তিনিই প্রথম ব্যক্তি ভাষা আন্দোলনের জন্য আমরণ অনশন করেছিলেন। এসব জ্ঞানপাপী বুদ্ধিজীবীদের জন্য বাংলাদেশের অগ্রযাত্রা অনেক ব্যাহত হয়।

শনিবার সকালে রাজধানীর ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানে বাংলাদেশ আওয়ামী লীগের ২২তম জাতীয় সম্মেলনে অভ্যর্থনা কমিটির আহ্বায়ক হিসেবে স্বাগত বক্তব্যে তিনি এ কথা বলেন।

সেলিম বলেন, বঙ্গবন্ধু স্কুল জীবন থেকেই কোনো অন্যায় মেনে নেননি। যখন স্কুলে পড়তেন তার সহপাঠী মালেককে হিন্দু মহাসভার সভাপতি সুরেন ব্যানার্জির বাড়িতে নিয়ে মারধর করে। এই খবর পেয়ে তাকে সেখান থেকে বঙ্গবন্ধু ছিনিয়ে আনেন। সুরেন ব্যানার্জির পক্ষ থেকে বঙ্গবন্ধুকে মিথ্যা মামলা দেয়া হয় এবং সাতদিন জেল খাটে। এটি ছিল বঙ্গবন্ধুর জীবনের প্রথম কারাগার। পাকিস্তানে ২৩ বছরের শাসন আমলে ১৩ বছর তিনি কারাগারে ছিলেন।

তিনি বলেন, বঙ্গবন্ধু রাষ্ট্রভাষা বাংলার জন্য প্রথম থেকেই ছাত্রদের নিয়ে আন্দোলন করছিলেন। মার্চে তিনি রাষ্ট্রভাষা বাংলার দাবিতে ছাত্রদের নিয়ে যখন সচিবালয়ের সামনে গিয়েছিলেন তখন তিনি পুলিশের হাতে আহত হন। তাকে গ্রেফতার করা হয়।

তিনি আরো বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের চতুর্থ শ্রেণির কর্মচারী আন্দোলনে অংশ নেয়ায় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ বহিষ্কার করে। পরে ক্ষমা চাওয়ার বিনিময়ে বহিষ্কারাদেশ প্রত্যাহারের কথা বললেও বঙ্গবন্ধু ঘৃণাভরে প্রত্যাখ্যান করেন।

বঙ্গবন্ধুর রাজনৈতিক জীবনের নানা ঘটনা উল্লেখ করে তিনি বলেন, বঙ্গবন্ধুর রাজনৈতিক দূরদর্শিতা, সৃষ্টিশীলতার প্রতিফলন ছিল অনেক বেশি। তার কোনো লোভ লালসা ছিল না। তিনি কখনো হঠকারী রাজনীতি করতেন না। সময়ের আগে অবস্থা বুঝে রাজনৈতিক কর্মসূচি দিতেন।