২০ বছর পর পাকিস্তানের মাটিতে টেস্ট খেলতে নামছে নিউজিল্যান্ড

২০ বছর পর পাকিস্তানের মাটিতে টেস্ট খেলতে নামছে নিউজিল্যান্ড

২০ বছর পর পাকিস্তানের মাটিতে টেস্ট খেলতে নামছে নিউজিল্যান্ড

২০ বছর পর পাকিস্তানের মাটিতে টেস্ট খেলতে নামছে নিউজিল্যান্ড ক্রিকেট দল। সফরে দুই টেস্ট সিরিজের প্রথম ম্যাচে সোমবার (২৬ ডিসেম্বর) স্বাগতিক পাকিস্তানের বিপক্ষে মাঠে নামবে বিশ্ব চ্যাম্পিয়ন নিউজিল্যান্ড।সদ্য পাকিস্তানের মাটিতে টেস্ট সিরিজ জয় করা ইংল্যান্ডের কাছ থেকে অনুপ্রাাণিত হতে চায় নিউজিল্যান্ড। অপরদিকে ইংল্যান্ড সিরিজের ব্যর্থতা ভুলে জয়ের ধারায় ফিরতে মরিয়া পাকিস্তান।করাচি ন্যাশনাল স্টেডিয়ামে বাংলাদেশ সময় সকাল ১১টায় শুরু হবে সিরিজের প্রথম টেস্ট।

সর্বশেষ ২০০২ সালে পাকিস্তানের মাটিতে টেস্ট খেলেছিল নিউজিল্যান্ড। আর ২০০৩ সালে সর্বশেষ পাকিস্তান সফর করেছিল কিউইরা। ওই সফরে পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজ খেলেছিল নিউজিল্যান্ড। এরপর নিরাপত্তার কারণে পাকিস্তান সফর করেনি কিউইরা।

তবে গেল বছরের সেপ্টেম্বরে পাকিস্তান সফরে গেলেও কোনো ম্যাচ না খেলেই দেশে ফিরে নিউজিল্যান্ড। প্রথম ওয়ানডে শুরুর কয়েক ঘণ্টা আগে নিরাপত্তার কারণে এককভাবে নিজেদের সিদ্ধান্তে পাকিস্তান সফর বাতিল করে কিউইরা। ওই সফরে তিন ম্যাচের ওয়ানডে ও পাঁচটি টি-টোয়েন্টি হওয়ার কথা ছিল।এবার পাকিস্তানের মাটিতে খেলতে নামতে পুরোপুরি প্রস্তুত নিউজিল্যান্ড। নতুন অধিনায়ক টিম সাউদির অধীনে মাঠে নামতে মুখিয়ে আছে পুরো দল। সদ্যই টেস্ট অধিনায়কত্ব ছাড়েন অভিজ্ঞ কেন উইলিয়ামসন। পাকিস্তান সফর দিয়ে পাকাপাকিভাবে অধিনায়কত্ব শুরু করবেন সাউদি।

সম্প্রতি পাকিস্তানের বিপক্ষে তিন ম্যাচের টেস্ট সিরিজ ৩-০ ব্যবধানে জিতেছে ইংল্যান্ড। অধিনায়কত্ব শুরুর আগে সদ্য শেষ হওয়া পাকিস্তানের মাটিতে ইংল্যান্ডের জয়ের দিকেই চোখ রেখে সাউদি বলেন, ‘পাকিস্তানের কন্ডিশনে কিভাবে জিততে হয়, সেটি করে দেখিয়েছে ইংল্যান্ড। ওই সিরিজের সবকিছুই আমাদের পরিকল্পনার বড় অংশ হয়ে আছে। পাকিস্তানকে ঘায়েল করতে খুঁটিনাটি দেখছি আমরা। এই সিরিজটি আমাদের চ্যালেঞ্জিং হবে। তবে সিরিজ জিততে হলে তিন বিভাগেই ভালো করতে হবে।’

গত বৃহস্পতিবার নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজের জন্য ঘোষিত দলে পেসার হাসান আলি ও নতুন মুখ হিসেবে অলরাউন্ডার কামরান গুলামকে দলে নেন সাবেক নির্বাচক মোহাম্মদ ওয়াসিমের নেতৃত্বাধীন কমিটি। ওই দলের সাথে আরো ৩ বোলারকে অন্তর্ভুক্ত করেন প্রধান নির্বাচক হিসেবে সদ্যই দায়িত্ব নেয়া সাবেক অধিনায়ক শহিদ আফ্রিদি।দুই পেসার শাহনাওয়াজ দাহানি ও মির হামজা এবং অফ স্পিনার সাজিদ খানকে দলে যুক্ত করেন আফ্রিদি। এ ব্যাপারে আফ্রিদি বলেন, ‘ম্যাচে প্রতিপক্ষের ২০ উইকেট নেয়ার জন্য আমাদের বোলিং বিভাগকে আরো শক্তিশালী করতে হবে। এজন্য তিনজনকে নেয়া হয়েছে। আমি নিশ্চিত, তিনজন যোগ দেয়ায় প্রথম টেস্টে সেরা দল সাজাতে সুবিধা হবে দলের।’

পাকিস্তানের হয়ে সাতটি টেস্ট খেলার অভিজ্ঞতাসম্পন্ন অফ-স্পিনার সাজিদের এ পর্যন্ত ২২ উইকেট শিকার করেছেন। দীর্ঘদিন পর টেস্ট দলে সুযোগ হয়েছে হামজার। ২০১৮ সালে আবুধাবিতে অস্ট্রেলিয়ার বিপক্ষে অভিষেক হয়েছিল তার। ঘরোয়া ক্রিকেটে দারুণ পারফরম্যান্সের কারণে আবারো দলে ফিরলেন তিনি। কায়েদ-ই-আজম ট্রফিতে চার ম্যাচে ১৬ উইকেট নেন বাঁ-হাতি এই পেসার। এখনো টেস্ট খেলার সুযোগ হয়নি ১১টি টি-টোয়েন্টি ও ২টি ওয়ানডে খেলা পেসার দাহানির।

হাতে পাওয়া দল নিয়ে নিউজিল্যান্ডের বিপক্ষে ভালো করতে চান পাকিস্তান অধিনায়ক বাবর আজম। তিনি বলেন, ‘ইংল্যান্ডের বিপক্ষে সিরিজের দুঃস্মৃতি এখন অতীত। আমরা নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজ নিয়ে মনোযোগী। নিউজিল্যান্ড শক্তিশালী দল। টেস্ট চ্যাম্পিয়নশিপের বর্তমান চ্যাম্পিয়ন কিউইরা। নিউজিল্যান্ডকে হারাতে হলে আমাদের ভালো ক্রিকেট খেলকে হবে।’

৩ জানুয়ারি থেকে করাচিতেই দ্বিতীয় ও শেষ টেস্ট খেলবে পাকিস্তান ও নিউজিল্যান্ড। টেস্ট সিরিজ শেষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলবে দুই দল। করাচিতে সিরিজের তিনটি ম্যাচ হবে ১০, ১২ এবং ১৪ জানুয়ারি।এখন পর্যন্ত ৬০ টেস্টে মুখোমুখি হয়েছে পাকিস্তান ও নিউজিল্যান্ড। পাকিস্তানের জয় ২৫টি ও নিউজিল্যান্ডের ১৪টিতে। ২১টি ম্যাচ ড্র হয়।

সূত্র : বাসস