জাতিগত সংঘাতে দক্ষিণ সুদানে নিহত ৫৬

জাতিগত সংঘাতে দক্ষিণ সুদানে নিহত ৫৬

সংগৃহীত

দক্ষিণ সুদানের পূর্বাঞ্চলীয় প্রদেশ জংলেইয়ে জাতিগত সংঘাতে অন্তত ৫৬ জন নিহত হয়েছে। গত ২৪ ডিসেম্বর জংলেইয়ের গুমুরুক ও লিকুয়াঙ্গোলে জেলায় নুয়ের জাতিগোষ্ঠী, অপর নৃগোষ্ঠী মুরলে সম্প্রদায়ের ওপর হামলা চালালে এই সংঘাতের সৃষ্টি হয়। নিহত ৫৬ জনের মধ্যে ৫১ জনই নুয়ের নৃগোষ্ঠীর, অপর ৫ জন মুরলে সম্প্রদায়ের। জংলেই প্রাদেশিক প্রশাসনের কর্মকর্তা আব্রাহাম কেলাং তথ্যটি নিশ্চিত করেন। 

আব্রাহাম কেলাং বলেন, সরকারের পক্ষ থেকে এ দুই সম্প্রদায়ের লোকজনদের শান্ত করতে সর্বাত্মক চেষ্টা চালানো হচ্ছে, কিন্তু সেসব তেমন কাজে আসছে না। এখনও তাদের মধ্যে সংঘাত চলছে।

দক্ষিণ সুদান একসময় সুদানের অংশ ছিল। ২০১১ সালে সুদানের কাছ থেকে স্বাধীনতা লাভের পর সার্বভৌম রাষ্ট্রের পরিচিতি পায় দেশটি। ৬ লাখ ৪৪ হাজার ৩২৯ বর্গকিলোমিটার আয়তনের এই দেশটিতে দিনকা, আনিউয়াক, বারি, আচোলি, নুয়ের, শিল্লুক, কালিগি, মুরলেসহ বিভিন্ন জাতিগোষ্ঠীর বসবাস। গবাদি পশু ও চাষের জমি দখলকে কেন্দ্র করে প্রায়ই এসব সম্প্রদায়ের মধ্যে সংঘাত হয়। জাতিসংঘের শান্তিরক্ষা সংস্থা ইউনাইটেড নেশন্স পিস কিপিং মিশন (ইউএনএমআইএসএস) দেশটির জাতিগত সংঘাত বন্ধে কাজ করে যাচ্ছে।

 

সূত্র: রয়টার্স