বিপিএলের অংশ হতে ঢাকায় কার্টলি অ্যামব্রোস

বিপিএলের অংশ হতে ঢাকায় কার্টলি অ্যামব্রোস

কার্টলি অ্যামব্রোস

বাংলাদেশে এসে পৌঁছেছেন ক্যারিবীয় কিংবদন্তি স্যার কার্টলি অ্যামব্রোস। চলমান বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) ধারাভাষ্যকার প্যানেলে যোগ দিতে প্রস্তুত প্রায় সাড়ে ছয় ফুটের সাবেক এই দানবীয় বোলার।

বিপিএলে এবার তারকা ক্রিকেটার খুব বেশি নেই। তবে কিংবদন্তি ক্রিকেটার কার্টলি অ্যামব্রোসকে পাচ্ছে বাংলাদেশের ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্ট। তবে ৫৯ বছর বয়সে অবশ্যই তিনি ক্রিকেট খেলবেন না। কোচিং করাতেও তিনি আসেননি। বিসিবির ভিডিও বার্তায় এই ফাস্ট বোলিং গ্রেট জানিয়ে দিলেন তার আসার উদ্দেশ্য। তিনি বলেন, ধারাভাষ্য আমি উপভোগ করি। তাই দারুণ কিছু সময় কাটানোর অপেক্ষায় আছি।

মাঠের মতো বিপিএলে বড় তারকার অভাব আছে ধারাভাষ্য কক্ষেও। অবশেষে একজনকে অন্তত পাওয়া গেল। ধারাভাষ্যকার হিসেবে অবশ্য অ্যামব্রোস খুব পরিচিত বা জনপ্রিয় নন। তবে ক্যারিবিয়ান ক্রিকেটে ইদানিং তিনি নিয়মিতই ধারাভাষ্য দিচ্ছেন। গত জুন-জুলাইয়ে বাংলাদেশের ওয়েস্ট ইন্ডিজ সফরেও ধারাভাষ্যকার ছিলেন অ্যামব্রোস। ওই সফরে টেস্ট ও টি-টোয়েন্টি সিরিজ হারলেও ওয়ানডেতে ক্যারিবিয়ানদের হোয়াইটওয়াশ করে বাংলাদেশ।

কার্টলি অ্যামব্রোস বলেন, খুব বেশি দিন হয়নি, ওরা ওয়েস্ট ইন্ডিজ সফরে গিয়েছিল। আমি ধারাভাষ্য দিয়েছি তখন। ওয়েস্ট ইন্ডিজকে বেশ বাজেভাবে হারিয়েছিল ওরা। বেশ কিছু ভালো ক্রিকেটার আছে এখানে। ওরা কেমন করে, দেখতে মুখিয়ে আছি।

এক যুগের আন্তর্জাতিক ক্যারিয়ারে অ্যামব্রোস বাংলাদেশে খেলেছেন স্রেফ দুটি ওয়ানডে, দুটিই ১৯৯৯ সালে। নব্বইয়ের দশকে কোর্টনি ওয়ালশের সঙ্গে মিলে দুর্দান্ত এক পেস জুটি গড়ে তুলেছিলেন তিনি। যদিও দুজনের ধরন ছিল আলাদা। সর্বকালের সেরা ফাস্ট বোলারদের একজন মনে করা হয় অ্যামব্রোসকে। ক্রিকেট ইতিহাসের সবচেয়ে ভয়ঙ্কর স্পেলগুলোর কয়েকটি করেছেন তিনি। ছন্দে থাকলে তিনি ছিলেন ব্যাটসম্যানদের জন্য বিভীষিকা। ৯৮ টেস্টে ৪০৫ উইকেট শিকার করেছেন তিনি, ১৭৬ ওয়ানডেতে উইকেটে ২২৫টি।