ক্যারিয়ারে শেষ ট্রফির লড়াইয়ে ফাইনালে সানিয়া

ক্যারিয়ারে শেষ ট্রফির লড়াইয়ে ফাইনালে সানিয়া

ক্যারিয়ারে শেষ ট্রফির লড়াইয়ে ফাইনালে সানিয়া

ক্যারিয়ারের শেষ গ্র্যান্ড স্ল্যাম জয়ের মাত্র এক ধাপ দূরে দাঁড়িয়ে সানিয়া মির্জা। বুধবার অস্ট্রেলীয় ওপেনের ফাইনালে উঠলেন ভারতীয় টেনিস সুন্দরী।রোহন বোপান্নার সাথে জুটি বেঁধে এই টুর্নামেন্টে খেলতে নেমেছিলেন সানিয়া। ট্রফি জয়ের থেকে মাত্র এক ম্যাচ দূরে দাঁড়িয়ে রয়েছেন তিনি।

প্রসঙ্গত, এই টুর্নামেন্টের পরেই পেশাদার টেনিস থেকে সরে দাঁড়াবেন ভারতীয় নারী টেনিসের আইকন। বুধবারের হাড্ডাহাড্ডি ম্যাচে জিতে শেষবারের মতো গ্র্যান্ড স্ল্যাম ফাইনালে পৌঁছলেন সানিয়া।

ওয়াকওভার পেয়ে সেমিফাইনালে উঠেছিলেন সানিয়া-বোপান্না জুটি। বুধবারের ম্যাচে তাদের প্রতিপক্ষ ছিলেন টুর্নামেন্টের তৃতীয় বাছাই জুটি। ব্রিটেনের নিল স্কুপস্কি ও আমেরিকার ডেসিরে ক্রাউজিকের বিরুদ্ধে খানিকটা আন্ডারডগ হিসাবেই শুরু করেছিলেন অবাছাই সানিয়া-বোপান্না জুটি।

প্রথম সেটের শুরুতে একটি করে পয়েন্ট জিতে একে অপরের ঘাড়ে নিঃশ্বাস ফেলতে শুরু করে দুই জুটিই। রুদ্ধশ্বাস লড়াইয়ের পর প্রথম সেট টাইব্রেকারে পৌঁছায়। ৭ পয়েন্ট পেয়ে প্রথম সেট দখল করে ভারতীয় জুটি। ৭ (৭)-৬ (৫) ফলে শেষ হয় প্রথম সেট।

তবে দ্বিতীয় সেটে দুরন্ত কামব্যাক করে তিন নম্বর বাছাই জুটি। টানা বেশ কয়েকটি পয়েন্ট জিতে সানিয়াদের চাপে ফেলে দেন তারা। তবে ঘুরে দাঁড়ায় অভিজ্ঞ ভারতীয় জুটি। অল্প সময়ের মধ্যেই পয়েন্ট জিতে ব্যবধান কমিয়ে ফেলেন তারা। এই সেটও টাইব্রেকারে গড়ায়। কিন্তু লড়াই শেষে হার মানতে হয় সানিয়াদের। ৭ (৭)-৬(৫) ফলে এই সেট শেষ হয়। এবার অস্ট্রেলীয় ওপেনের নিয়মে সুপার টাইব্রেক শুরু হয়।

এই টাইব্রেকের নিয়ম অনুযায়ী, কোনো সেট যদি টাইব্রেকারে গড়ায়, তাহলে সেই সেটের ভাগ্য নির্ধারণ করতে সুপার টাইব্রেক শুরু হবে। যে খেলোয়াড় আগে ১০ পয়েন্ট পাবেন, তার দখলেই যাবে সেট। তবে প্রতিপক্ষের থেকে পয়েন্টের ব্যবধান দুইয়ের বেশি হতে হবে। এই নিয়মের বলেই দ্বিতীয় সেট হেরেও ঘুরে দাঁড়ানোর সুযোগ পান সানিয়ারা। প্রথমে ১০ পয়েন্ট জিতে নেন তারা। প্রতিপক্ষকে মাত্র ৬ পয়েন্টেই আটকে দেন। হাড্ডাহাড্ডি লড়াইয়ের পরে শেষ হাসি হাসেন সানিয়ারা।আগামী শনিবার শেষবারের মতো পেশাদার টেনিস কোর্টে নামবেন তিনি।

সূত্র : হিন্দুস্তান টাইমস ও সংবাদ প্রতিদিন