কলম্বোয় শ্রীলঙ্কার ৭৫তম স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে যোগ দেবেন পররাষ্ট্রমন্ত্রী

কলম্বোয় শ্রীলঙ্কার ৭৫তম স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে যোগ দেবেন পররাষ্ট্রমন্ত্রী

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন আগামী ৪ ফেব্রুয়ারি কলম্বোতে শ্রীলঙ্কার ৭৫তম স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে যোগ দেবেন।

বৃহস্পতিবার কলম্বোর উদ্দেশে ঢাকা ত্যাগ করবেন বলে একটি কূটনৈতিক সূত্র জানিয়েছে, সেখানে স্বাধীনতা দিবসের কর্মসূচিতে যোগ দেয়ার পাশাপাশি বেশ কয়েকটি বৈঠক করবেন তিনি।

শ্রীলঙ্কার প্রেসিডেন্ট রনিল বিক্রমাসিংহে ও প্রধানমন্ত্রী দীনেশ গুনাবর্ধনের পৃষ্ঠপোষকতায় ৪ ফেব্রুয়ারি সকাল সাড়ে ৮টায় গাল ফেস গ্রিনে জাতীয় স্বাধীনতা দিবস উদযাপনের মূল অনুষ্ঠান অনুষ্ঠিত হবে।

এর আগে শ্রীলংকার প্রেসিডেন্ট রনিল বিক্রমাসিংহে ন্যূনতম খরচে গর্বের সঙ্গে এবং আগামী ২৫ বছরের জন্য নতুন সংস্কারমূলক কর্মসূচির মাধ্যমে ৭৫তম স্বাধীনতা দিবস উদযাপনের নির্দেশনা দিয়েছেন।

পররাষ্ট্রমন্ত্রী কলম্বোতে অবস্থানকালে শ্রীলঙ্কার পররাষ্ট্রমন্ত্রী আলী সাবরির সঙ্গে বৈঠক ছাড়াও শ্রীলঙ্কার প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক করবেন বলে আশা করা হচ্ছে।

নেপালের পররাষ্ট্রমন্ত্রী ড. বিমলা রাই পাউদিয়ালও এই অনুষ্ঠানে যোগ দেবেন এবং পররাষ্ট্রমন্ত্রী মোমেনের সঙ্গে বৈঠক করবেন বলে আশা করা হচ্ছে।

৭৫ তম স্বাধীনতা দিবস উদযাপনের অংশ হিসাবে, ২ থেকে ১৯ ফেব্রুয়ারি পর্যন্ত বেশ কয়েকটি প্রোগ্রাম অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

প্রেসিডেন্ট রনিল বিক্রমাসিংহেকে উদ্ধৃত করে শ্রীলঙ্কার গণমাধ্যম জানিয়েছে, ‘আমাদের অবশ্যই ৭৫তম স্বাধীনতা বার্ষিকী উদযাপন করতে হবে; অন্যথায়, বিশ্ব বলবে যে আমরা এমনকি আমাদের স্বাধীনতা উদযাপন করতে সক্ষম নই। একইভাবে আমাদের দেশে পর্যটক ও বিনিয়োগকারীদের আকৃষ্ট করতে হবে। আমাদের দেশের একটি ইতিবাচক ভাবমূর্তি গড়ে তুলতে হবে। অতএব, আসুন আমরা আমাদের ব্যয় হ্রাস করি এবং আমাদের স্বাধীনতা দিবস উদযাপন করি।’

সূত্র: ইউএনবি