ইউরোপীয় নেতাদের সাথে বৈঠক করেছেন জেলেন্সকি

ইউরোপীয় নেতাদের সাথে বৈঠক করেছেন জেলেন্সকি

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেন্সকি শুক্রবার কিয়েভে ইউরোপীয় নেতাদের সাথে বৈঠক করছেন। শীর্ষ সম্মেলনে তিনি ইউরোপীয় ইউনিয়নে তার দেশের প্রবেশাধিকার নিশ্চিত করার বিষয়ে প্রতিশ্রুতি এবং রাশিয়ার ওপর আরো নিষেধাজ্ঞা আরোপ আশা করছেন।

শুক্রবারের শীর্ষ সম্মেলনের আগে জেলেন্সকি ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ফন ডার লেইনের সাথে সাক্ষাৎ করেন। বৃহস্পতিবার তার দৈনিক ভাষণে জেলেন্সকি ফন ডার লেইনকে ধন্যবাদ জানান।

জেলেন্সকি বলেন, তিনি ‘ইইউতে তার সহকর্মী এবং আমাদের বন্ধুদেরকে, আমাদের দেশ ও জনগণকে রক্ষা করার জন্য তাদের বাস্তব সমর্থন আদায়ে কাজ করেছেন।’

রাশিয়া বৃহস্পতিবার পূর্ব ইউক্রেনের শহর ক্রামাতোর্স্কের আবাসিক এলাকায় নতুন করে বিমান হামলা শুরু করেছে। এমনকি, রাশিয়ার প্রায় বছরব্যাপী আগ্রাসনের বিরুদ্ধে ইউক্রেনের লড়াইয়ের পক্ষে নতুন করে সমর্থন প্রদানের জন্য কিয়েভে যখন ইউরোপীয় ইউনিয়নের নেতারা সমবেত হয়েছেন, তখন এই হামলা চালিয়েছে রাশিয়া।

ইউক্রেনের প্রেসিডেন্টের কার্যালয় জানিয়েছে, গতকাল ইউক্রেনে রাশিয়ার গোলাবর্ষণে অন্তত আটজন বেসামরিক নাগরিক নিহত হয়েছেন এবং আহত হয়েছেন ২৯ জন।

যুক্তরাষ্ট্র বুধবার ইউক্রেনের বিরুদ্ধে রাশিয়ার যুদ্ধের সাথে যুক্ত আরো ব্যবসায়িক কর্মকর্তাদেরকে কালো তালিকাভুক্ত করেছে। এই তালিকার লক্ষ্য হলো- একজন অস্ত্রব্যবসায়ী, তার ছেলে এবং কিছু বেনামী কোম্পানি; যারা এশিয়া, ইউরোপ ও মধ্যপ্রাচ্য থেকে মস্কোকে তার প্রায় বছরব্যাপী লড়াইয়ের জন্য আরো অস্ত্র যোগানের সহায়তার চেষ্টা করেছে।