ভূমিকম্পের ৩৩ ঘণ্টা পর ধ্বংসস্তূপ থেকে উদ্ধার ৪ বছরের শিশু

ভূমিকম্পের ৩৩ ঘণ্টা পর ধ্বংসস্তূপ থেকে উদ্ধার ৪ বছরের শিশু

সংগৃহীত

ভূমিকম্পের ৩৩ ঘণ্টা পর তুরস্কের দক্ষিণাঞ্চলের একটি ধ্বংসস্তূপ থেকে চার বছরের এক কন্যাশিশুকে জীবিত উদ্ধার করা হয়েছে।

মঙ্গলবার হাতায় প্রদেশের একটি তিনতলা ভবনের দ্বিতীয় তলা থেকে ‍উদ্ধারকর্মীরা শিশুটিকে উদ্ধার করেন। খবর আলজাজিরার।

সংবাদমাধ্যমটি জানায়, উদ্ধার হওয়া শিশুটির নাম গুল ইনাল।

এ ঘটনার ভিডিও ফুটেজও প্রকাশ করা হয়েছে। তাতে দেখা গেছে, বিধ্বস্ত ভবনের ধ্বংসস্তূপ থেকে গুলকে উদ্ধারের পর চিকিৎসার জন্য মেডিক্যাল টিমের কাছে পাঠানো হয়। এ সময় তার স্বজনেরা উচ্ছ্বাস প্রকাশ করতে থাকেন।

স্থানীয় সময় সোমবার ভোরে তুরস্ক ও সিরিয়ার সীমান্ত এলাকায় ৭ দশমিক ৮ মাত্রার ভূমিকম্প অনুভূত হয়। এরপর দফায় দফায় ভূমিকম্পে কেঁপে ওঠে দেশ দুটি।

প্রাকৃতিক এই দুর্যোগে বিপর্যস্ত তুরস্ক ও সিরিয়ায় প্রাণহানি ছাড়িয়েছে ৬ হাজারেরও বেশি। আহত হয়েছেন প্রায় ২৫ হাজার মানুষ। তাছাড়া বিধ্বস্ত হাজারো ভবনের ধ্বংসস্তূপে এখনো চাপা পড়ে আছেন বহু মানুষ। তাদের উদ্ধারে আপ্রাণ চেষ্টা চালিয়ে যাচ্ছেন উদ্ধারকর্মীরা।

নিহতদের মধ্যে হাজারো শিশু থাকতে পারে বলে আশঙ্কা করছে ইউনিসেফ। সোমবার জেনেভায় এক ব্রিফিংয়ে ইউনিসেফের মুখপাত্র জেমস এল্ডার সাংবাদিকদের কাছে এ আশঙ্কার কথা জানিয়ে বলেন, এই মুহূর্তে ঠিক কতজন শিশুর মৃত্যু হয়েছে—তা নির্ধারণ করতে পারছে না সংস্থাটি।

এদিকে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) জানিয়েছে, ভূমিকম্পে ২ কোটি ৩০ লাখ মানুষ ক্ষতিগ্রস্ত হতে পারেন। তাদের মধ্যে পাঁচ মিলিয়ন মানুষ ভয়াবহ বিপদের মধ্যে আছে।