রাবির হলে ছাত্র নির্যাতনের অভিযোগ: দুই নেতাকে শোকজ ছাত্রলীগের

রাবির হলে ছাত্র নির্যাতনের অভিযোগ: দুই নেতাকে শোকজ ছাত্রলীগের

সংগৃহীত

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) হোসেন শহীদ সোহরাওয়ার্দী হলে ছাত্র নির্যাতনের ঘটনায় অভিযুক্ত ছাত্রলীগ নেতাদের কারণ দর্শানোর (শোকজ) নোটিশ পাঠিয়েছে ছাত্রলীগ । শনিবার রাতে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সভাপতি গোলাম কিবরিয়া ও সাধারণ সম্পাদক ফয়সাল আহমেদ রুনু স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়। 

নোটিশে বলা হয়েছে, রাবির শহীদ সোহরাওয়ার্দী হলে সৃষ্ট ঘটনার পরিপ্রেক্ষিতে হল ছাত্রলীগের সাধারণ সম্পাদক মো. নাঈম আলী ও যুগ্ম-সাধারণ সম্পাদক মো. সোলাইমান আপনাদের বিরুদ্ধে যে অভিযোগ উঠেছে, সেই ঘটনার পরিপ্রেক্ষিতে কেন আপনাদের বিরুদ্ধে সাংগঠনিক ব্যবস্থা গ্রহণ করা হবে না, তার উপযুক্ত কারণসহ তিন কর্মদিবসের মধ্যে লিখিত জবাব বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের দপ্তর সেলে জমা দেওয়ার নির্দেশ প্রদান করা হলো।

একইসাথে নোটিশে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের অন্তর্গত সকল ইউনিটের নেতাকর্মীকে ক্যাম্পাসে একাডেমিক পরিবেশ সমুন্নত রাখা ও গণতান্ত্রিক রাজনীতি চর্চার মাধ্যমে স্মার্ট ছাত্র রাজনীতি গড়ে তোলার নির্দেশ দেওয়া হয়।

এরআগে গত মঙ্গলবার বিশ্ববিদ্যালয়ের শহীদ সোহরাওয়ার্দী হল কক্ষে ডেকে ‘শিবির তকমা’ দিয়ে গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থী কৃষ্ণ রায়কে নির্যাতনের অভিযোগ ওঠে হল শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক নাইম ইসলাম ও যুগ্ম সাধারণ সম্পাদক মো. সোলাইমানসহ কয়েকজন নেতাকর্মীর বিরুদ্ধে। অভিযোগের পরিপ্রেক্ষিতে সেদিনই তদন্ত কমিটি গঠন করে হল প্রশাসন। 

এদিকে এ ঘটনার প্রতিবাদে উত্তাল হয়ে ওঠে পুরো ক্যাম্পাস। ক্যাম্পাসে ছাত্রলীগের নৈরাজ্য বন্ধের দাবিতে অনশনে বসেন অর্থনীতি বিভাগের শিক্ষিক ড. ফরিদ উদ্দিন। মানববন্ধন ও বিক্ষোভ করে গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা। মশাল মিছিল বের করে ক্যাম্পাসে ক্রিয়াশীল বাম ছাত্রসংগঠনগুলো। হলে ছাত্রলীগের ছাত্র নির্যাতন, দখলদারিত্ব ও নৈরাজ্য বন্ধের দাবি জানান তারা। তবে এই অভিযোগ সম্পূর্ণ মিথ্যা ও উদ্দেশ্য প্রণোদিত বলে দাবি করেন অভিযুক্ত ছাত্রলীগের নেতাকর্মীরা। 

বিডিপ্রতিদিন/কবিরুল