বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ: ফাইনালে মুখোমুখি হচ্ছে কারা, ইঙ্গিত দিল আইসিসি

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ: ফাইনালে মুখোমুখি হচ্ছে কারা, ইঙ্গিত দিল আইসিসি

সংগৃহীত

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে কোন কোন দল মুখোমুখি হতে পারে? সেই সংক্রান্ত ‘পারমুটেশন ও কম্বিনেশন’ দেখাল বিশ্ব ক্রিকেটের নিয়ামক সংস্থা আইসিসি। কোন দুই দলের মধ্যে ফাইনাল হওয়ার সম্ভাবনা বেশি, তাও প্রকাশ করা হল। তাতে যথারীতি ভারত এবং অস্ট্রেলিয়ার মধ্যে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল হওয়ার সম্ভাবনা বেশি বলে জানিয়েছে আইসিসি।

রবিবার ভারত-অস্ট্রেলিয়া দ্বিতীয় টেস্টের পর আইসিসির পক্ষ থেকে জানানো হয়েছে, বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের লড়াই থেকে ছিটকে গেছে দক্ষিণ আফ্রিকা। আপাতত তিনটি দলের মধ্যে লড়াই চলবে- অস্ট্রেলিয়া, ভারত ও শ্রীলঙ্কা। তবে অস্ট্রেলিয়া এবং ভারত ফেভারিট, এ নিয়ে কোনও সন্দেহ প্রকাশ করা হয়নি। যে দুই দল আপাতত বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের তালিকার শীর্ষে আছে।


দুই দলের মধ্যে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল হতে পারে, সেই সম্ভাবনা শতাংশের বিচারে প্রকাশ করেছে আইসিসি। আগামী ৭ জুন থেকে ইংল্যান্ডের ওভালে শুরু হবে এই ফাইনাল। আইসিসির ইঙ্গিত অনুযায়ী, ভারত ও  অস্ট্রেলিয়ার মধ্যে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল হওয়ার সম্ভাবনা ৮৮.৯ শতাংশ। অস্ট্রেলিয়া এবং শ্রীলঙ্কার মধ্যে ফাইনাল হওয়ার সম্ভাবনা ৮.৩ শতাংশ। আর ভারত ও শ্রীলঙ্কার মধ্যে ফাইনাল হওয়ার সম্ভাবনা ২.৮ শতাংশ। 

সূত্র: আইসিসি ওয়েবসাইট