আজ ঢাকা আসছেন হাথুরুসিংহে

আজ ঢাকা আসছেন হাথুরুসিংহে

চন্ডিকা হাথুরুসিংহে

দ্বিতীয় বার বাংলাদেশের কোচ হিসেবে আজ ঢাকা আসছেন শ্রীলঙ্কার সাবেক এ ক্রিকেটার চন্ডিকা হাথুরুসিংহে। আগামী দুই বছরের জন্য জাতীয় ক্রিকেট দলের প্রধান কোচের দায়িত্ব পালন করবেন হাথুরু।

সোমবার (২০ ফেব্রুয়ারি) রাত ১০টা ৪০ মিনিটে তার ঢাকায় পৌঁছানোর কথা রয়েছে। এ কথা জানিয়েছেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের(বিসিবি) এক কর্মকর্তা।

বাংলাদেশের কোচ হিসেবে এটি হবে হাথুরুসিংহের দ্বিতীয় অধ্যায়। এর আগে ২০১৪ থেকে-২০১৭ সাল পর্যন্ত দলের দায়িত্ব পালন করেছেন তিনি। তার অধীনে ওয়ানডে ফরম্যাটে শক্তিশালী দলে পরিণত হয় বাংলাদেশ।

বাংলাদেশের কোচ হিসেবে বিদায়টা ভালো ছিলো না হাথুরুসিংহের। কিন্তু খেলাটির অন্য দুই ফর্মেট  টেস্ট ও টি-টোয়েন্টি দলের পারফরমেন্সের প্রত্যাশায় আগামী দুই বছরের জন্য তাকে কোচ হিসেবে নিয়োগ দেয় বিসিবি। 

বাংলাদেশের হয়ে দ্বিতীয় অধ্যায়ে হাথুরুসিংহের প্রথম অ্যাসাইনমেন্ট হবে বিশ্ব চ্যাম্পিয়ন ইংল্যান্ডের বিপক্ষে আসন্ন সাদা বলের সিরিজটি। আগামী মাসে থ্রি লায়ন্সের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজ খেলবে বাংলাদেশ।

ইংল্যান্ড ছাড়া ২০১৫ সাল থেকে ঘরের মাঠে দ্বিপাক্ষীক সিরিজ হারেনি বাংলাদেশ। ২০১৬ সালে একমাত্র ইংল্যান্ড দলই তিন ম্যাচের ওয়ানডে সিরিজে বাংলাদেশকে ২-১ ব্যবধানে হারিয়েছিল।

প্রথম মেয়াদে হাথুরুসিংহের অধীনে বাংলাদেশ বেশ কিছু সাফল্য পেয়েছে। ভারত, পাকিস্তান ও দক্ষিণ আফ্রিকাকে প্রথমবার ওয়ানডে সিরিজে হারিয়েছে। ২০১৫ সালে বিশ্বকাপে বাংলাদেশ প্রথমবার কোয়ার্টার ফাইনাল খেলেছিল। ২০১৭ সালের চ্যাম্পিয়নস ট্রফিতে খেলেছিল সেমিফাইনাল। 

এছাড়া অস্ট্রেলিয়া, শ্রীলঙ্কা ও ইংল্যান্ডের মতো বড় দলের বিপক্ষে টেস্ট সিরিজ জিতেছিল বাংলাদেশ।