মার্কিন রাষ্ট্রদূতকে সতর্ক করলো হংকংয়ের বেইজিং অফিস

মার্কিন রাষ্ট্রদূতকে সতর্ক করলো হংকংয়ের বেইজিং অফিস

মার্কিন রাষ্ট্রদূতকে সতর্ক করলো হংকংয়ের বেইজিং অফিস

একজন চীনা কূটনীতিক হংকংয়ে নিযুক্ত মার্কিন কনসাল জেনারেলকে বিভিন্ন বিষয়ে হস্তক্ষেপ করার জন্য অভিযুক্ত করেছেন।তিনি বলেছেন যে, মার্কিন কনসাল জেনারেলের কর্মকাণ্ডে তার শহরের স্বাধীনতা নষ্ট হচ্ছে এবং তিনি তাকে রাজনীতির ‘চূড়ান্ত সীমা’ লঙ্ঘন না করার জন্য সতর্ক করেছেন।

মার্কিন কনসাল জেনারেল গ্রেগরি মে গত মাসে একটি ভিডিও বক্তৃতা দিয়েছিলেন, যেখানে তিনি হংকং-এর ক্রমহ্রাসমান স্বাধীনতা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছিলেন এবং বলেছিলেন যে একটি ব্যবসায়িক কেন্দ্র হিসেবে এর খ্যাতি আন্তর্জাতিক মান ও আইনের শাসন মেনে চলার ওপর নির্ভর করে।হংকংয়ের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে যে কার্যালয়ের কমিশনার লিউ গুয়াংইয়ুয়ান সম্প্রতি তার ‘অনুপযুক্ত’ কথা ও কাজের বিষয়ে আপত্তি জানাতে মে-এর সঙ্গে দেখা করেছেন।

অ্যাসোসিয়েটেড প্রেসের (এপি) এক প্রশ্নের উত্তরে তার অফিস বলেছে, ‘লিউ হংকংয়ে মার্কিন কনসাল জেনারেল এবং মার্কিন কনস্যুলেট জেনারেলের জন্য তিনটি চূড়ান্ত সীমাও নির্ধারণ করে দিয়েছেন। এগুলো হলো- চীনের জাতীয় নিরাপত্তাকে বিপন্ন করবে না, হংকংয়ে রাজনৈতিক অনুপ্রবেশে জড়িত হবেনা এবং হংকংয়ের উন্নয়নের সম্ভাবনার বিষয়ে মিথ্যা তথ্য ছড়াবে না বা ক্ষতি করবে না।’অফিস আরও বলেছে, লিউ মে-কে কূটনৈতিক নৈতিকতা মেনে চলারও আহ্বান জানান।

নাম প্রকাশ না করার শর্তে মার্কিন কনস্যুলেটের এক মুখপাত্র বলেছেন, তারা সাধারণত ব্যক্তিগত কূটনৈতিক বৈঠকে মন্তব্য না করলেও, হংকংয়ের স্বায়ত্তশাসনের অবক্ষয় নিয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের গভীর উদ্বেগ প্রকাশ্যে বা ব্যক্তিগতভাবে প্রকাশ করতে তারা দ্বিধা করবে না।

মে, ইউএস সেন্টার ফর স্ট্র্যাটেজিক অ্যান্ড ইন্টারন্যাশনাল স্টাডিজে তার ভাষণে চীনের আইনসভার একটি সিদ্ধান্তের কথাও উল্লেখ করেন।যাতে হংকংয়ের নির্বাহী শাখা সিদ্ধান্ত নিতে পারে যে বিদেশি আইনজীবীরা শহরের জাতীয় নিরাপত্তার বিষয়ে জড়িত হতে পারবে কিনা।

শহরের শীর্ষ আদালত গণতন্ত্রপন্থী প্রকাশক জিমি লাইকে তার প্রতিনিধিত্ব করার জন্য একজন ব্রিটিশ আইনজীবী নিয়োগের অনুমতি দেয়ার পরে এই সিদ্ধান্ত নেয়া হয়েছিল। কারণ তিনি দোষী সাব্যস্ত হলে যাবজ্জীবন কারাদণ্ডের সাজা হতে পারে।লিউয়ের কার্যালয় মে-কে হংকংয়ে আইনের শাসন এবং স্বাধীনতার বিরুদ্ধে অপবাদ দেয়ার জন্য অভিযুক্ত করেছে। কেননা তিনি বেইজিংয়ের আইনি সিদ্ধান্ত এবং হংকংয়ের শাসন ব্যবস্থায় অন্যান্য পরিবর্তন নিয়ে প্রশ্ন তোলেন।

মার্কিন যুক্তরাষ্ট্র এবং অন্যান্য গণতন্ত্র চর্চাকারী দেশগুলো প্রাক্তন এই ব্রিটিশ উপনিবেশের রাজনৈতিক স্বাধীনতার ওপর চীনের আধিপত্যের সমালোচনা করেছে।প্রযুক্তি ও বাণিজ্য, মানবাধিকার, তাইওয়ানের বিরুদ্ধে হুমকি এবং দক্ষিণ চীন সাগরে চীনের দাবিসহ যেসব সমস্যা বেইজিং ও ওয়াশিংটনের সম্পর্ককে চূড়ান্ত খারাপ করে তুলেছে হংকং তার মধ্যে অন্যতম।

সূত্র : ইউএনবি