ইতালি অপূর্ব প্রকৃতিতে ১১৩ টাকায় বাড়ি!

ইতালি অপূর্ব প্রকৃতিতে ১১৩ টাকায় বাড়ি!

সংগৃহীত

অপূর্ব প্রাকৃতিক পরিবেশের মধ্যে এক বাড়ি। কে না চায় এমন একটি নিজের আশ্রয়! আসলে সকলেরই মনে এরকম একটা বাসনা থাকে যে কোনো এক সুন্দর নির্জন পরিবেশে তার একটা একান্ত আশ্রয় থাকুক, যেখানে সব কাজ সেরে সে একটু জুড়োতে যেতে পারবে। আর এই রকম একটা স্বপ্নের বাড়ি যদি কারো থাকে ইতালির মতো জায়গায়? ভাবছেন, এইবার বোধ হয় রসিকতা করছি? না, একেবারেই রসিকতা নয়। একেবারে ঘোর সত্যি। ইতালিতেই আপনি পাবেন আপনার স্বপ্নের এরকম এক বাড়ি, তা-ও মাত্র ১ ইউরোতে, মানে, বাংলাদেশী মুদ্রায় ১১৩ টাকায়!

জায়গাটার নাম সান্ট'এলিয়া আ পিয়ানিসি। এক মনোমুগ্ধকর ইতালিয়ান শহর। সেখানেই এরকম একটা অফার চলছে। কেন সহসা ইতালিতে এরকম এক অফার? কারণ, ওই দেশের স্থানীয় প্রশাসন ইটালির এই ধরনের কিছু স্লিপি টাউনের রিঅ্যাওকেনিং প্রজেক্ট নিয়েছে। ইটালির মোলিজে অঞ্চলে এই রকম আটটি বাড়ির বিজ্ঞাপন দেয়া হয়েছে, যেগুলির প্রত্যেকটির দাম মাত্র ১১৩ টাকা!

তবে এখানে একটা শর্ত আছে। একটা বাড়ি কিনতে গেলে যা যা বাধ্যতামূলক খরচপাতি করতে হয়, এক্ষেত্রেও সেসব করতে হবে। এবং বাড়ি কেনার খরচা ১১৩ টাকা হলেও আরো কিছু হিডেন কস্ট রয়েছে। ইতালির সান্ট'এলিয়া আ পিয়ানিসি'র এই বাড়ি কিনতে ডিপোজিট মানি হিসেবে দিতে হবে- ৫০০০ ইউরো। মানে, ৪,৪০৩ পাউন্ড বা ৫,৩৩০ ডলার। অর্থাৎ, বাংলাদেশী মুদ্রায় যার পরিমাণ দাঁড়াবে পাঁচ লাখ ৬৭ হাজার টাকা। দেখতে গেলে এই টাকাটাও ইতালিতে একটি নিজের বাড়ি কেনার পক্ষে যথেষ্টই কম।

আসলে দীর্ঘদিন ধরে ইতালিতে এই এক ট্রেন্ড চলছে। উজ্জ্বল ভবিষ্যতের জন্য ইতালির নতুন প্রজন্মের ছেলেমেয়েরা আসলে দীর্ঘদিন ধরে বড় শহরগুলোতে গিয়ে ভিড় জমাচ্ছে। এর ফলে ইতালির বিভিন্ন জনপদ ক্রমশ জনশূন্য হয়ে পড়ছে। এভাবে কি শহর-গ্রাম-জনপদ সব মরে যাবে? ওই কারণেই এভাবে রিয়েল এস্টেটকে রিভাইভ করা হচ্ছে।

সূত্র : জি নিউজ