নড়াইল থেকে ক্রিকেটার বের করে আনতে মাশরাফীর উদ্যোগ

নড়াইল থেকে ক্রিকেটার বের করে আনতে মাশরাফীর উদ্যোগ

মাশরাফী বিন মোর্ত্তজা

মাঠের খেলায় আগের মতো অংশগ্রহণ না করলেও ক্রিকেটের প্রতি ভালোবাসা কমেনি মাশরাফী বিন মোর্ত্তজার। নিজ জেলার ক্রিকেটের উন্নয়নে এখন তৎপর নড়াইল এক্সপ্রেস। জাতীয় দলে নিজ জেলা থেকে ক্রিকেটার বের করতে নিচ্ছেন নানামুখী উদ্যোগ। জেলায় আয়োজিত সুপার লিগ টি-টোয়েন্টি ক্রিকেট টুর্নামেন্টের মাধ্যমে মানসম্মত ক্রিকেটার উঠে আসবে বলেও প্রত্যাশা তার।

মাশরাফী বিন মোর্ত্তজা টি-টোয়েন্টি দল থেকে অবসরের প্রায় ছয় বছর হতে চললেও এবারের বিপিএলে তার দুর্দান্ত পারফরম্যান্সে মুগ্ধ ভক্তরা। মাঠে পারফর্ম তো করছেনই, সঙ্গে নিজ এলাকা সামলাচ্ছেন দক্ষভাবে।

 

নিজ জেলা নড়াইলের ক্রিকেটের উন্নয়নে সক্রিয় অবস্থানে মাশরাফী বিন মোর্ত্তজা। শত ব্যস্ততার মাঝেও কাজ করে যাচ্ছেন মানসম্মত ক্রিকেটার তৈরিতে। নড়াইল থেকে মাশরাফী ছাড়া জাতীয় দলে খেলা ক্রিকেটার খুঁজে পাওয়া ভার। তাই এখান থেকে ক্রিকেটার তৈরিতে নানামুখী উদ্যোগের কথা জানালেন নড়াইল এক্সপ্রেস।

মাশরাফী বলেন, 'নড়াইলের খেলাধুলা, বিশেষ করে ক্রিকেটটা তো অলমোস্ট মরেই গেছে। যেহেতু আমি রয়েছি, এখান থেকে কিছু খেলোয়াড় বের করা যায় কি-না; কারণ এখন জাতীয় দল তো দূরের ব্যাপার, আশপাশেও নেই কেউ নড়াইলের। আমাদের অরণ্য (অভিষেক দাস) ছিল, সেও এখন ইনজিউর্ড হয়ে বসে আছে। তো তরুণ প্রজন্মের যারা আছে, তাদের মাঠমুখী করা এবং তাদের সেই সুযোগটা দেয়ার কারণ আজকের সমাজব্যবস্থা যদি দেখেন, খেলাধুলা না থাকায় অনেকে অনৈতিক কাজকর্মেও জড়িয়ে পড়ছে।'

জেলার তরুণদের ক্রিকেটমুখী করতে বিভিন্ন টুর্নামেন্টের পাশাপাশি মাশরাফী কাজ করছেন মাঠ নিয়েও। গেলো মাসে শুরু হওয়া নড়াইল সুপার লিগ টি-টোয়েন্টি ক্রিকেট টুর্নামেন্টের ফাইনালের আগে আয়োজনের খুঁটিনাটি বিভিন্ন বিষয়ে দেন নির্দেশনা। এ ধরনের টুর্নামেন্ট থেকেই ভালো ক্রিকেটার উঠে আসবে বলেও প্রত্যাশা তার।

মাশরাফী বলেন, 'ক্রিকেটকে সামনে এগিয়ে নিয়ে যাওয়া, আমাদের নড়াইল জেলার ছেলেরা, যারা আছে এমনকি মহিলা টিমও একটা আছে, তাদেরও সুযোগটা দিতে চাই। এখানে কিছু বাইরের খেলোয়াড়ও আসবে। ধরেন নড়াইল জেলার বাইরের পাঁচটা খেলোয়াড় খেলবে, যারা আগে বা পরে বা রিসেন্টলি জাতীয় দলে খেলেছে। তাদেরকেও এখানে আনা, যেন এখানে এসে যারা লোকাল খেলোয়াড় খেলছে তাদের কিছু শেখাতে পারে।'

জেলার বীর শ্রেষ্ঠ নূর মোহাম্মদ স্টেডিয়ামে রোববার (৫ মার্চ) বেলা ১১টায় অনুষ্ঠিত হবে নড়াইল সুপার লিগের ফাইনাল। দুই বছর বিরতি দিয়ে মহামারির পর 'নড়াইল সুপার লিগ টি২০' লিগে অংশগ্রহণ করে পাঁচটি দল। ফাইনালে এস এম সুলতান একাদশের বিপক্ষে লড়বে বিজয় সরকার একাদশ।