ইংল্যান্ডকে বাংলাওয়াশ করতে আজ মাঠে নামবে বাংলাদেশ

ইংল্যান্ডকে বাংলাওয়াশ করতে আজ মাঠে নামবে বাংলাদেশ

সংগৃহীত

ইংল্যান্ডকে বাংলাওয়াশ করতে  মাঠে নামছে বাংলাদেশ। খেলাটি আজ বিকাল তিনটার মিরপুর শেরে বাংলা জাতীয় স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে।  

বিশ্বচ্যাম্পিয়ন দলটাকেও হোয়াইট ওয়াশ থেকে রক্ষা পেতে লড়াই করতে হচ্ছে বাংলাদেশের মতো ভাঙাচোরা দলের বিপক্ষে। অবশ্য এমন অনিশ্চয়তাই তো ক্রিকেটকে করে দিয়েছে অমৃত। ক্রিকেটের জন্য অমৃত হলেও এই মুহূর্তে ইংল্যান্ডের জন্য বিষয়টা বেশ তিক্ত। ২-০ ব্যবধানে ইতোমধ্যেই সিরিজে পিছিয়ে থাকা ইংলিশদের মান হারানোর ভয় চেপে ধরেছে।

সিরিজটি শুধুই বিশ্বকাপ প্রস্তুতির জন্যই, ইংল্যান্ড অধিনায়ক জশ বাটলার এমন দাবি করলেও বিষয়টি বিশ্বাসযোগ্য নয় স্বয়ং ইংলিশদেরও। ইতোমধ্যেই মুখ খুলতে শুরু করেছেন সাবেক ইংলিশ ক্রিকেটার ও ক্রিকেটবোদ্ধারা। নাসের হোসেইন তো প্রশ্ন তুলেছেন অধিনায়কের বাটলারের ভুল পরিকল্পনা নিয়েও। এমতাবস্থায় এই ম্যাচে জয়ে জন্য যে মরিয়া হয়ে উঠবে ইংল্যান্ড, তা অনুমেয়ই।

এদিকে বাংলাদেশের সম্মুখে বড় সুযোগ ইংল্যান্ডকে হোয়াইট ওয়াশের। এমনটা হলে প্রথমবারের মতো কোনো বিশ্বচ্যাম্পিয়ন দলকে টি-টোয়েন্টিতে হোয়াইট ওয়াশ করার স্বাদ পাবে টাইগাররা। সব মিলিয়ে টি-টোয়েন্টি ফরম্যাটে যা হবে সাকিবদেরর দ্বিতীয় হোয়াইট ওয়াশ। এর আগে ২০১২ সালে আয়ারল্যান্ডকে ৩-০ ব্যবধানে হারিয়েছিল বাংলাদেশ, এরপর গত ১১ বছরে সেই সুযোগ আর মেলেনি টাইগারদের।

হোয়াইট ওয়াশ করতে না পারলেও এর আগে কোনো এক সিরিজে তিন বা তার অধিক ম্যাচ জেতার সৌভাগ্য মোটে দু‘বার হয়েছে বাংলাদেশের। যার স্মৃতি বেশ তাজা থাকার কথা বাংলাদেশী সমর্থকদের। ২০২১ সালে পরপর দুই সিরিজে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডকে যথাক্রমে ৪-১ ও ৩-২ ব্যবধানে সিরিজ হারায় বাংলাদেশ। এবার দেখার বিষয় তৃতীয় দল হিসেবে ইংল্যান্ডের নাম তালিকায় আসে কিনা!